AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষ‌্য স্মারক ডাকটিকিট অবমুক্ত


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৯:৪২ পিএম, ৮ আগস্ট, ২০২৩
বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষ‌্য স্মারক ডাকটিকিট অবমুক্ত

বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব এর ৯৩ জন্মবার্ষিকী আজ। এ উপলক্ষ‌্যে ডাক অধিদপ্তর স্মারক ডাকটিকিট ও উদ্বোধনী খাম অবমুক্ত করেছে এবং ডেটাকার্ড প্রকাশ করেছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার ১০ টাকা মূল‌্যমানের স্মারক ডাকটিকিট, দশ টাকা মূল‌্যমানের উদ্বোধনী খাম অবমুক্ত করেন এবং ৫ টাকা মূল‌্যমানের ডেটা কার্ড ও একটি বিশেষ সীলমোহর  প্রকাশ করেন।

 

মঙ্গলবার (৮ আগস্ট) বাংলাদেশ সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আয়োজিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব এবং শহীদ ক‌্যাপ্টেন শেখ কামাল এর  জন্মবার্ষিকী উপলক্ষ‌্যে আলোচনা সভার প্রাক্কালে স্মারক ডাকটিকিট ও উদ্বোধনী খাম  অবমুক্ত করেন তিনি।

 

ডাক ও টেলিযোগাযোগাযোগ বিভাগের সচিব  আবু হেনা মোরশেদ জামান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিটিআরসির চেয়ারম‌্যান শ‌্যাম সুন্দর সিকদার, বিএসসিএল এর চেয়ারম‌্যান ড.শাহজাহান মাহমুদ,  ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব আমিরুল ইসলাম, যুগ্মসচিব মো: তৈয়বুর রহমান, ডাক অধিদপ্তরের মহাপরিচালক হারুনুর রশিদ এবং টেলিযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো: রফিকুল ইসলাম বক্তৃতা করেন।

 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বঙ্গমাতাকে বাংলাদেশের আদর্শ মায়েদের শ্রেষ্ঠ প্রতিনিধি আখ্যায়িত করেন।

 

তিনি বলেন, শেখ ফজিলাতুন নেছা মুজিব মনেপ্রাণে একজন আদর্শ বাঙালি নারী। অসংখ্য কঠিন প্রতিকূলতার চ্যালেঞ্জ মোকাবিলা করে তিনি একদিকে মা অন্যদিকে বাবা এই দুইয়ের ভূমিকায় অবতীর্ণ হয়ে তাঁর সন্তানদের সুশিক্ষায় গড়ে তুলেছেন, দলের জন্য কাজ করেছেন, নেতা-কর্মীদের পাশে দাঁড়িয়েছেন।

 

ষাটের দশকে ছাত্রলীগের  রাজপথের লড়াকু সৈনিক জনাব মোস্তাফা জব্বার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পেছনে নীরবে নিভৃতে প্রেরণার সর্বোচ্চ উৎস হিসেবে কাজ করেছেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব। শেখ ফজিলাতুন নেছার মতো ধীরস্থির, বুদ্ধিদীপ্ত, মেধাবী, দূরদর্শী, সাহসী, বলিষ্ঠ, নির্লোভ ও নিষ্ঠাবান ইতিবাচক ভূমিকাজাতির পিতা শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি কিংবা জাতির হাজার বছরের ইতিহাসের মহাকাব্যের মহানায়ক হতে ব্যাপকভাবে সহায়তা করেছে বলে মন্ত্রী উল্লেখ করেন। 

 

৭০ এর দশকের শুরুতে স্বাধীনতার প্রাক্কালে মন্ত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের ছাত্র হিসেবে তাঁর দেখা বিশ্ববিদ্যালয়ে সহপাঠিনী প্রধানমন্ত্রী শেখ হাসিনার চালচলনকে চিরায়ত বাংলার অতি সাধারণ একজন মানুষের সাথে তুলনা করে বলেন, বঙ্গবন্ধুর কন্যা হওয়া সত্ত্বেও নিজ বিভাগের শিক্ষকদের অনেকেই জানতেন না তিনি বঙ্গবন্ধুর কন্যা। তিনিও নিজের পরিচয় কখনো প্রকাশ করতেন না যে তিনি বঙ্গবন্ধুর কন্যা। এটাই ছিলো সন্তানদের প্রতি বঙ্গমাতার শিক্ষা। ১৪ বছর জেলে কাটানো বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে সন্তানদের পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তোলা অতুলনীয় ছিল।

 

মা, কন্যা, বধূ- জায়া প্রতিটি ক্ষেত্রে এই মহিয়সী নারীর ভূমিকা চিরভাস্বর হয়ে থাকবে উল্লেখ করে মন্ত্রী বলেন, একাত্তরে তার সন্তানরা যুদ্ধে, বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগারে মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়ে, তিনি অন্তরীণ এই কঠিন অবস্থা সামাল দেওয়া একজন নারীর পক্ষে কি পরিমাণ চ্যালেঞ্জিং তা বর্ণনার অপেক্ষা রাখে না। তা সত্ত্বেও তিনি দৃঢ় থেকেছেন। তিনি শুধু প্রধানমন্ত্রী শেখ হাসিনার মা নন, তিনি বাঙালি জাতির স্বাধীনতার প্রেরণাদাত্রী বলে মন্ত্রী তাঁকে আখ্যায়িত করেন। ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের প্রাক্কালে বঙ্গবন্ধুকে স্বাধীনতা ঘোষণা প্রদানে ছাত্র লীগ ও আওয়ামী লীগের পক্ষ বিপক্ষ মতামত অগ্রাহ‌্য করে শেখ ফজিলাতুন নেছা বঙ্গবন্ধুকে নিজের মতো করে জাতিকে দিক নির্দেশনা দেওয়ার মানসিক শক্তি যোগিয়েছেন এই মহিয়সী নারী।

 

তিনি বলেন, জাতির পিতার মত একজন মহা নায়কের সহধর্মীনি হওয়ার সকল যোগ‌্যতায় তিনি নিজেকে প্রমাণিত করে জাতির পিতার আন্দোলন সংগ্রামে তার অবদান চির ভাস্বর হয়ে থাকবে। মন্ত্রী নতুন প্রজন্মের কাছে এই মহিয়সীর অবদান তুলে ধরতে আরও বেশি করে লেখক  ও প্রকাশকদের এগিয়ে আসার আহ্বান জানান।  মন্ত্রী ঢাকা কলেজে অধ‌্যয়নকালে শেখ কামালকে ঢাকা কলেজের ছাত্রলীগের ঘাটি হিসেবে গড়ে তোলার মহান সংগঠক আখ‌্যায়িত করে বলেন, তিনি কেবল একজন রাজনৈতিক উঁচু মাপের সংগঠকই ছিলেন না তিনি  নাটক – ক্রীড়াক্ষেত্রেও আইকন হিসেবে কাজ করেছেন। 

 

একাত্তরে ঢাকসু‘র  উদ‌্যোগে ডাকসুর সূর্যসেন হলের নাট‌্য ও সাহিত‌্য বিষয়ক সম্পাদক জনাব মোস্তাফা জব্বার বলেন, আমার  রচিত স্বাধীনতা বিষয়ক গণনাট্য এক নদী রক্তে শেখ কামাল অভিনয় করে নিজেকে সাংস্কৃতিক আন্দোলনে জড়িত করেন। ৭৫ এর পনের আগস্টের পর স্বাধীনতা বিরোধী প্রতিক্রিয়াশীল শক্তি নানা অপপ্রচারের মাধ‌্যমে নানাভাবে   বঙ্গবন্ধু পরিবারকে হেয় করার চেষ্টা করেছে। স্বাধীনতা সংগ্রাম এবং ষাটের দশকে ছাত্ররাজনীতি এবং স্বাধীনতা পরবর্তী ক্রীড়াঙ্গণে শেখ কামাল এর অবদান জাতি চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে বলে উল্লেখ করেন মন্ত্রী।

 

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ সচিব বলেন, আগামী দিনে এ দেশে বঙ্গমাতার ত্যাগ ও শেখ কামাল এর অবদান তরুণ প্রজন্মের জন্য অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করবে। তিনি বলেন জাতির জীবনে দুটি গুরুত্বপূর্ণ সময় অতিক্রম করেছে, একটি  স্বাধীনতা সংগ্রাম এবং আর একটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে বাংলাদেশের উন্নয়নের অভিযাত্রা। তিনি বলেন বঙ্গবন্ধু পরিবার মাটি ও মানুষের কল্যাণে নিবেদিত একটি পরিবার।

 

বিটিআরসির চেয়ারম্যান বলেন, বঙ্গমাতা বঙ্গবন্ধুর একজন যোগ্য রাজনৈতিক উপদেষ্টার ভুমিকা পালন করেছন।

 

ড, শাহজাহান মাহমুদ বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু পরিবারের অবদান  গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন বিশেষ  মোনাজাতের মাধ্যমে  অনুষ্ঠান  শুরু হয়।

 

একুশে সংবাদ/শে.হ.প্র/জাহা

Link copied!