AB Bank
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

স্পীকারের সাথে জাতিসংঘের ডেপুটি সেক্রেটারির সাক্ষাৎ


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৫:০২ পিএম, ২ জুলাই, ২০২৩
স্পীকারের সাথে জাতিসংঘের ডেপুটি সেক্রেটারির সাক্ষাৎ

বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি’র সাথে জাতিসংঘের ডেপুটি সেক্রেটারি জেনারেল মিস আমিনা জে. মোহাম্মদ আজ রোববার তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

 

সাক্ষাতকালে জলবায়ু পরিবর্তনের প্রভাব, টেকসই উন্নয়ন, এসডিজি লক্ষ্যমাত্রা, লিঙ্গ সমতা, শিশু শ্রম, বাল্য বিবাহ, নারীর প্রতি সহিংসতা বিষয়ে তাঁরা বিস্তারিত আলোচনা করেন।

 

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, টেকসই উন্নয়নের বিভিন্ন লক্ষ্যমাত্রার সাথে দেশীয় উন্নয়নের বিভিন্ন ক্ষেত্র সম্পূর্ণভাবে প্রাসঙ্গিক। কোভিড অভিঘাতের কারণে সময়ক্ষেপন হলেও ২০৩০ এর মধ্যে টেকসই উন্নয়ন নিশ্চিতকরণে সরকার নিরলস কাজ করছে। তিনি বলেন, জাতীয় সংসদ সদস্যরা তাদের নিজনিজ নির্বাচনী এলাকায় লিঙ্গ সমতা নিশ্চিতকরণ, বাল্যবিবাহ দূরীকরণ, নারীর প্রতি সহিংসতা রোধে আন্তরিকভাবে কাজ করছেন এবং জাতীয় সংসদও এসকল ক্ষেত্রে তাদের সকল সহায়তা প্রদান করছে।

 

স্পীকার বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ূ পরিবর্তন মোকাবেলায় ডেলটা প্লান-২১০০ প্রণয়ন করেছেন। তিনি বলেন, এই ব-দ্বীপের জলবায়ু পরিবর্তন মোকাবেলায় গৃহীত কর্মসূচিতে জাতীয় সংসদও অংশগ্রহণ করবে।

 

স্পীকার বলেন, একজন কন্যাশিশু তার জীবনের বিভিন্ন পর্যায়ে যে সকল চ্যালেঞ্জের মুখোমুখি হন, সেগুলো একটি মডেলের মধ্যে এনে তাকে বিভিন্ন সহায়তা প্রদানের মাধ্যমে সক্ষম ও আত্মবিশ্বাসী করে গড়ে তোলার জন্য কাজ চলমান রয়েছে। এ সময় তিনি কর্মজীবী মহিলাদের কাজের পরিবেশ উন্নয়নে সকলকে সচেষ্ট হবার আহ্বান জানান।

 

তিনি বলেন, এদেশের তরুণ প্রজন্ম বাড়িতে বসেই ফ্রিল্যান্সিং এর মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয়ের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কোভিড অভিঘাতের কারণে শিশুশ্রম বেড়েছে উল্লেখ করে স্পীকার বলেন, শিশুদের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর মধ্যে আনতে হবে এবং প্রাথমিক শিক্ষায় সকলের জন্য আর্থিক প্রনোদনার ব্যবস্থা করে শিশুশ্রম রোধ করা যেতে পারে।

 

ডেপুটি সেক্রেটারি জেনারেল মিস আমিনা জে. মোহাম্মদ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ কাজের প্রশংসা করেন। তিনি বলেন, দেশের টেকসই উন্নয়নে সংসদ সদস্যরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

 

এসময় স্পীকার এসডিজি বাস্তবায়নে মিস আমিনা জে. মোহাম্মদ এর লিডারশীপের প্রশংসা করেন।

 

জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিস গুইন লুইস, ইউএনডিপি‍‍`র আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিতসহ সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

Link copied!