AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঢাকা শহরের জনসংখ্যা ২ কোটি ১০ লাখ


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৮:৫০ পিএম, ২২ জুন, ২০২৩
ঢাকা শহরের জনসংখ্যা ২ কোটি ১০ লাখ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) আওতায় সারাদেশের ৩ লাখ ৫৩ হাজার ৩৫২ কিলোমিটার সড়ক পাকা করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

 

বৃহস্পতিবার (২২ জুন) জাতীয় সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

 

সরকার দলীয় সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের লিখিত জবাবে মন্ত্রী আরো জানান,বর্তমানে সারাদেশে পাকা সড়কের দৈর্ঘ্য এক লাখ ৪০ হাজার ৬৯৯ কিলোমিটার এবং কাঁচা সড়কের দৈর্ঘ্য ২ লাখ ১২ হাজার ৬৫৩ কিলোমিটার।কাঁচা (মাটির) সড়ক পাকাকরণ একটি চলমান প্রক্রিয়া। প্রয়োজনীয় অর্থ পেলে কাঁচা সড়কের গুরুত্ব ও অগ্রাধিকার বিবেচনা করে পর্যায়ক্রমে কাঁচা সড়ক পাকা করা হচ্ছে।

 

সরকারি দলের সদস্য হাজী মো. সেলিমের প্রশ্নের জবাবে মন্ত্রী তাজুল ইসলাম জানান, ঢাকা শহরের জনসংখ্যা ২ কোটি ১০ লাখ। যারা সকলেই ঢাকা ওয়াসার পরিষেবা গ্রহণ করেছে। তবে মিটারভিত্তিক গ্রাহক সংখ্যা ৩ লাখ ৮৭ হাজার। তিনি আরো জানান, ঋতুভেদে রাজধানীতে দৈনিক পানির চাহিদা ২১০ থেকে ২৬০ কোটি লিটার। যার পুরোটাই ঢাকা ওয়াসা সরবরাহ করে থাকে। বর্তমানে ঢাকা ওয়াসার দৈনিক পানি উৎপাদন সক্ষমতা ২৭৫ থেকে ২৮০ কোটি লিটার। সমবায়ী কৃষকদের খেলাপি ঋণ প্রায় দেড়শো কোটি টাকা।

 

সরকার দলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য সংসদকে জানান, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধীনে সমবায় অধিদফতর ও বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) অধীন সমবায়ী কৃষকদের খেলাপি ঋণের পরিমাণ ১৪০ কোটি ৩৯ লাখ ৪৬ হাজার টাকা। এরমধ্যে সমবায়ের ৩৯ কোটি ৫৭ লাখ ৭৬ হাজার টাকা এবং বিআরডিবি’র একশো কোটি ৮২ লাখ টাকা।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!