AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

২৩ মার্চকে বেছে নেওয়া হয়েছিল পাকিস্তানকে ভাঙার জন্য: মুক্তিযুদ্ধমন্ত্রী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:৫৯ পিএম, ২৩ মার্চ, ২০২৩
২৩ মার্চকে বেছে নেওয়া হয়েছিল পাকিস্তানকে ভাঙার জন্য: মুক্তিযুদ্ধমন্ত্রী

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেছেন, ১৯৪০ সালের ২৩ মার্চ ভারতীয় উপমহাদেশে একটি স্বতন্ত্র মুসলিম দেশের দাবী জানিয়ে ঐতিহাসিক লাহোর প্রস্তাব অনুমোদন করা হয়েছিলো। আর ১৯৭১ সালের ২৩ মার্চ দিবসটিকে বেছে নেওয়া হয়েছিল পাকিস্তানকে ভাঙার জন্য। তাই ২৩ মার্চ বাঙালী জাতির জন্য একটি বিশেষ তাৎপযপূর্ণ দিন।

 

বৃহস্পতিবার (২৩ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সোপার্জিত স্বাধীনতা চত্বরে ২৩ মার্চ ঐতিহাসিক পতাকা দিবস উপলক্ষে উঠোন সংস্কৃতি চর্চা প্রতিষ্ঠান আয়োজিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ‘একটি পতাকার জন্য’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

 

সংগঠনের সভাপতি অলক দাস গুপ্তের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যানের মধ্যে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস বক্তব্য রাখেন।

 

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, ৩রা মার্চ বঙ্গবন্ধুর উপস্থিতিতে স্বাধীনতার ইশতেহার পাঠ করা হয়েছিল। এতেই প্রমাণিত হয় বঙ্গবন্ধু স্বাধীনতার পক্ষে ছিলেন এবং তার নির্দেশেই ছাত্র সংগ্রাম পরিষদ মুক্তিযুদ্ধের পটভূমি তৈরিতে ভূমিকা রেখেছিলেন।

 

জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষক, তাঁর ঘোষণার শুনে বাঙালী স্বাধীনতা যুদ্ধে ঝাপিয়ে পড়ে বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়ের এমন মন্তব্যের বিষয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, তাদের রাজনৈতিক পিতা আইয়ুব খান বলেছিলেন শেখ মুজিব পূর্ব পাকিস্তানকে বিচ্ছিন্ন করেছে। তিনি গয়েশ্বর চন্দ্র রায়কে পাকিস্তানের গোয়েন্দা রিপোর্ট পড়ার আহ্বান জানান।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!