AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নয় দফা দাবীতে অটোরিক্সা চালকদের মানববন্ধন


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:২০ পিএম, ৪ ডিসেম্বর, ২০২২
নয় দফা দাবীতে অটোরিক্সা চালকদের মানববন্ধন

শ্রমিক ও জনস্বার্থ বিরোধী দুর্নীতিবাজ, অটোরিক্সা মালিক ও ট্রাফিক পুলিশের হয়রানী বন্ধের দাবি ও ঢাকা মহানগরীতে ড্রাইভিং লাইসেন্সধারী চালকদের নামে ৫ (পাঁচ) হাজার সি.এন.জি, নতুন নিবন্ধন প্রক্রিয়াসহ শ্রমিকদের ৯ দফা দাবি আদায়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

 

রবিবার (৪ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে সকাল ১১ টায় এই মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন এর অন্তর্ভুক্ত ঢাকা জেলা সি.এন.জি, অটোরিক্সা, মিশুক চালক ও শ্রমিক ইউনিয়ন।

 

উক্ত মানববন্ধনে সভপতিত্ব করেন ঢাকা সংগঠনের সহ- সভাপতি, মোঃ বাদল আহাম্মেদ, উপস্থাপনা করেন সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন দুলাল।

 

বক্তব্য রাখেন এম.এ হাসেম, রমজান আলী, এম.এ মজিদ, নূর মোরশেদ, জাকির হোসেন, মিজানুর রহমান সুমন, এ.আর মাসুদুর রহমান সরকার, আনোয়ার হোসেন, নজরুল ইসলাম, মনির হোসেন প্রদান, রহুল আমিন, আলম খালাসি, কামাল হোসেন, শেখ মাসুদ, মোঃ মাহবুব, মোঃ হারুন উর রশীদ, মোঃ গিয়াস উদ্দিন, জাহাঙ্গীর হোসেন, মোঃ বাচ্চু খান, খোকন মিয়া খান, মনির হোসেন (বাড্ডা), জামির শেখ, শাহাবুদ্দিন।

 

এ সময় সংগঠনের সাধারন সম্পাদক সাখাওয়াত হোসেন দুলাল বলেন, আটোরিক্সা চালকদের বিভিন্ন দাবি আদায়ের লক্ষে আমরা দীর্ঘদিন ধরে আন্দোলন সংগ্রাম করে আসছি। সি.এন.জি অটোরিক্সা শ্রমিকগণ বিভিন্নভাবে নির্যাতিত হচ্ছে। আমরা আমাদের ইউনিয়নের পক্ষ থেকে বরাবরই শ্রমিকদের পক্ষে পুলিশ প্রশাসনসহ বিআরটি এ‍‍`র কর্তৃপক্ষের সাথে আলাপ আলোচনা করে আসছি। অত্যন্ত দুঃখের সঙ্গে বলতে হচ্ছে-আজও পর্যন্ত শ্রমিকদের অধিকাংশ দাবিই পুরুন করা হয়নি।

 

তিনি বলেন, সরকারি নীতিমালা অনুযায়ি সি.এন.জি, অটোরিক্সার দৈনিক জমা ৯০০/- (নয় শত) টাকা নির্ধারণ থাকলেও মালিকরা দৈনিক ১১০০/ ১২০০ টাকা নিচ্ছেন এবং আইনে সিফটিং পদ্ধতি থাকলেও মালিকরা দুই সিফটে/তিন সিফটে গাড়ী চালান। দুই সিফটে ১৬০০/১৭০০ টাকা আদায় করছেন। কোন শ্রমিক অসন্তোষ জানালে চাবি রেখে দেওয়া ও চাকুরি হারানো নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

 

দুলাল বলেন, ঢাকা সিটিতে পার্কিং এর কোন ব্যবস্থা নেই। কিন্তু নো মামলা, কথায় কথায় র‍্যাকারিং এবং ট্রাফিক পুলিশের চাঁদাবাজি, সিটি টোলের নামে মহানগর দক্ষিণে চাঁদাবাজি চলছে ৭০টির অধিক পয়েন্টে। এবং উত্তর সিটি কর্পোরেশনে এয়ারপোর্ট, গাবতলী ও মহাখালী বাস টার্মিনাল এলাকায় চাঁদা আদায় করা হচ্ছে। এ সব কিছু মিলিয়ে শ্রমিকরা অত্যন্ত খারাপ অবস্থায় দিন কাটছে।

 

তিনি বলেন, এ অবস্থা চলতে থাকলে অটোরিক্সা শ্রমিকরা এ পেশায় থাকা কষ্টকর হয়ে পড়বে ২০১৫ইং এর পরে ৫ ধাপে গ্যাসের মূল্য বৃদ্ধি পেলেও মিটার রিডিং বাড়ানো হয়নি। এতে ট্রাফিক পুলিশি মিটার চেকিং এর নামে চালকদের উপরে বিভিন্নভাবে নির্যাতন চালাচ্ছে। এবং দ্রব্য মূল্যের উর্দ্ধগতির কারণে পুলিশি এবং মালিকদের চাপের মুখে সি.এন.জি, অটোরিক্সা চালকরা ছেলে-মেয়ে, বৌ নিয়ে বাঁচার তাগিদে অনেক সময় মিটারে গাড়ী চালাতে পারছে না। এ দিকে মালিকরা শিক্ষিত সচেতন হওয়ার পরেও ৯০০ টাকার জমা ১১০০/১২০০ টাকা নিচ্ছেন।

 

দুলাল বলেন, এই যানযটের শহরে সারাদিনে ১০০ কিলোর বেশি গাড়ী চালানো যায় না। মালিকের ভাড়ার টাকা, পুলিশ ও সিটি টোলের টাকা তুলতে গিয়ে চালকরা যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া দাবী করতে বাধ্য হচ্ছে। এতে যাত্রীরা চালকের প্রতি অসন্তুষ্টি প্রকাশ করছে। এমতাবস্থায় উন্নত যাত্রীসেবার লক্ষ্যে বর্তমান বাজার পরিস্থিতির উপর নির্ভর করে মিটার রিডিং পুনঃ নির্ধারণ করার বিকল্প নেই।

 

এ সময় সাখাওয়াত হোসেন দুলাল সরকার দৃষ্টি আকর্ষণ করে ৯য় দফা দাবী করে বলেন, সি.এন.জি, অটোরিক্সা চালকদের ৯ দফা দাবীগুলো হচ্ছেঃ

 

১) ঢাকা মহানগরীতে বসবাসরত চালকদের নামে ৫ হাজার সি.এন.জি, অটোরিক্সার নতুননিবন্ধন প্রক্রিয়া অবিলম্বে কার্যকর করতে হবে।
২) মিটারের ভাড়া প্রথম ২ কিলো ১৫০ টাকা পরবর্তি প্রতি কিলো ৬০ টাকা এবং ওয়েটিং
প্রতি মিনিট ০৫ টাকা নির্ধারণ করতে হবে।
ক) মিটারে ভাড়া পুনঃ নির্ধারণ না হওয়া পর্যন্ত মালিকদের দৈনিক জমা সরকার কর্তৃক নির্ধারীত ৯০০ টাকার বেশী আদায় করা যাবে না।
খ) মিটারের সাথে হায়ার ফর হায়ার ডিভাইস দৃশ্যমান স্থানে লাগাতে হবে।
৩) চালকদের নিয়োগ পত্র দ্রুত বাস্তবায়ন করতে হবে।
৪) পার্কিং এর ব্যবস্থা না করা পর্যন্ত নো পার্কিং মামলা দেওয়া যাবে না। 
(ক) সি.এন.জি, আটোরিক্সা জন্য প্রতিটি গ্যাস পাম্পে আলাদা নজেল ব্যবস্থা করতে হবে।
৫) ড্রোপ টেষ্টের নামে পেশাদার অপেশাদার বৈসম্য দূর করে সবার জন্য ড্রোপ টেষ্ট বাধ্যতামূলক করতে হবে এবং পেশাদার চালকদের ড্রোপ টেষ্ট সরকারী হাসপাতালে বিনামূল্যে করতে হবে।
৬) সি.এন.জি, অটোরিক্সা রাইড শেয়ারিং এর আওতাধীন নয়। অথচ ‘ওভাই’ নামে একটি এ্যাপ্স
কোম্পানী সি.এন.জি, অটোরিক্সা মালিকদের কাছ থেকে শেয়ারিং এ চালাচ্ছে। এটা সম্পূর্ণ বেআইনি এবং অবশ্যই বন্ধ করতে হবে।
৭) সিটি কর্পোরেশনের টোলের নামে সি.এন.জি, অটোরিক্সা থেকে চাঁদাবাজি বন্ধ করতে হবে।
৮) আটোরিক্সাসহ সকল চালকদের জন্য প্রতিটি সরকারী হাসপাতালে আলাদা ওয়ার্ড বরাদ্দ দিতে হবে।
৯) সকল চালকদের জন্য স্থায়ী বাসস্থানের ব্যবস্থা করতে হবে। 
এ সময় ঢাকা জেলা সি.এন.জি, অটোরিক্সা, মিশুক চালক ও শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ ও চালকরা উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/রাফি.বাবু.প্রতি/পলাশ 

Link copied!