ঢাকা বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি, ২০২৩, ২৭ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

আগামীকাল জাতীয় যুব দিবস


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:২৭ পিএম, ৩১ অক্টোবর, ২০২২
আগামীকাল জাতীয় যুব দিবস

আগামীকাল মঙ্গলবার ( ১ নভেম্বর)   জাতীয় যুবদিবস ২০২২ উদযাপিত হবে। এবারের জাতীয় যুবদিবস ২০২২ এর প্রতিপাদ্য হলো- প্রশিক্ষিত যুব উন্নত দেশ,বঙ্গবন্ধুর বাংলাদেশ।

 

জাতীয় যুবদিবস ২০২২ উদযাপন উপলক্ষ্যে আজ সোমবার সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে  যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব  মেজবাহ উদ্দিন এতথ্য জানান।

 

তিনি  বলেন,  এ বছর আত্মকর্মসংস্থানে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনের  স্বীকৃতি স্বরূপ ১৫ জন আত্মকর্মী এবং স্বেচ্ছাসেবায় অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপনের জন্য ০৬ জন যুবসংগঠক অর্থাৎ মোট ২১ জন সফল যুবকে জাতীয় যুব পুরষ্কার ২০২২ প্রদান করা হবে।

 

তিনি আরো বলেন, যুব উন্নয়ন অধিদপ্তরের শুরু থেকে জুন ২০২২ পর্যন্ত ৬৭ লক্ষ ৬৫ হাজার ৪৯ জন যুবকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রশিক্ষিত যুবদের মধ্যে ২৩ লক্ষ ৩২ হাজার ৪৪১ জন যুব আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছ। চলতি অর্থ বছরে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লক্ষ ৬৯ হাজার ০৯ জন। এছাড়া ন্যাশনাল সার্ভিস কর্মসূচির মাধ্যমে ইতোমধ্যে প্রায় ২ লাখ ৩২ হাজার ৯৯৬ জন শিক্ষিত বেকার যুবক ও যুব নারীকে ২ বছরের জন্য অস্থায়ী কর্মসংস্থানে নিযুক্ত করা হয়েছে। কোভিড পরিস্থিতির কারণে আমরা অনলাইন প্লাট ফমে প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ নিয়েছি।

 

তিনি বলেন,শুরু থেকে এ পর্যন্ত প্রায় ১০ লক্ষ যুবদের মধ্যে প্রায় ২২৬৩ কোটি টাকার যুব ঋণ বিতরণ করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ১০ জানুয়ারি ২০২১ হতে সাড়ে তিন লক্ষ টাকা হারে উদ্যোক্তা ঋণ প্রদান করা হচ্ছে। এছাড়াও কর্মসংস্থান ব্যাংক ও এনআরবিসি ব্যাংকের সাথে ঋণ প্রদান বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। যুব কল্যাণ তহবিলের মাধ্যমে যুব সংগঠনগুলোকে নিয়মিত আর্থিক অনুদান প্রদান করা হচ্ছে ।

 

সংবাদ সম্মেলনে যুব উন্নয়ন অধিদপ্তরের  মহাপরিচালক মোঃ আজহারুল ইসলাম খান ও যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ.কম/আ.জা.প্র/জাহাঙ্গীর