AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাইজব্রান তেল ২৫ শতাংশ চাহিদা পূরণ করবে:বাণিজ্যমন্ত্রী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:২৭ পিএম, ১৯ মে, ২০২২
রাইজব্রান তেল ২৫ শতাংশ চাহিদা পূরণ করবে:বাণিজ্যমন্ত্রী

ছবি: সংগৃহীত

ভোজ্যতেলের আমদানি নির্ভরতা কমাতে দেশেই সরিষা রাইজব্রান তেলের উৎপাদন বাড়ানো চেষ্টা করবো।শুধু রাইজব্রান রপ্তানি বন্ধ করে একটু চাপ দিয়ে বছরে ৭ লাখ টন তেল উৎপাদান করা সম্ভব বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি।তিনি বলেন, রাইজব্রান থেকে আমাদের চাহিদার ২৫ শতাংশ পাওয়া যাবে।বর্তমানে আমরা পাচ্ছি ৫০ থেকে ৬০ হাজার টন৷ রাইজব্রান তেলের সুবিধাগুলো মানুষকে জানাতে হবে।এভাবে প্রচার করে আগাতে হবে।

বুধবার (১৮ মে) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাষ্কফোর্স কমিটির ২য় সভা শেষে তিনি এ কথা বলেন।এসময় বাণিজ্যসচিব তপান কান্তি ঘোষ, দ্রব্যমূল্যের সঙ্গে সম্পর্কিত সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ এবং গোয়েন্দা সংস্থার প্রতিনিধি ছাড়াও এফবিসিসিআইসহ খাতসংশ্লিষ্ট ব্যবসায়ী নেতারা উপস্থিত রয়েছেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা ৫ মে ভোজ্যতেলের দাম নির্ধারণ করে দিয়েছিলাম।আমদানিকারকরা বলেছে সাপ্লাই, পাইপ লাইন, এলসি ও দেশে যা আছে সেটা আমাদের প্রয়োজন অনুযায়ী ঠিক আছে।সেটা নিয়ে আলোচনা হয়েছে আমাদের চিন্তার কোন কারণ নেই।সব সাপ্লাই ঠিক আছে।

তিনি বলেন, আলোচনায় একটা কথা এসেছে কোথাও কোথাও দাম বেশি নেয়া হচ্ছে।ভোক্তা অধিকার গিয়ে জরিমানা করছে।ভোক্তা অধিকার শুধু মাত্র সেসব জায়গাতেই জরিমানা করেছে যেগুলো পূর্বের মজুদ করা।যেটা দাম লেখা আছে ১৬০ টাকা। সেটা কমে এসেছে।আমরা চাই না বাজারে ভয়ভীতি সৃষ্টি করা।মিলিতভাবেই সমস্যার সমাধান করতে হবে।আমাদের সাপ্লাই চেইন স্বাভাবিক হয়ে গেছে সমস্যার কিছু নেই। 

আমরা কি শুধু সয়াবিন বা পামওয়ের ওপর নির্ভর করবো কিনা জানিয়ে মন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে যাওয়া আমাদের দেশে তেলের দাম বেড়েছে। প্রতিনিয়তই দাম বাড়ছে।এই পরিস্থিতিতে আমরা বিকল্প বাজারে যাবো না দেশেই সরিষা রাইজব্রান তেলের উৎপাদন বাড়ানো চেষ্টা করবো।আমরা যদি অনেক চাপ দেই তাহলে রাইজব্রান থেকে ৭ লাখ টন তেল উৎপাদান সম্ভব।যা আমাদের চাহিদার ২৫ শতাংশ এখান থেকে পাওয়া যাবে।এখন আমরা পাচ্ছি ৫০ থেকে ৬০ হাজার টন।ফলে রাইজ ব্রান রপ্তানি বন্ধ করার বিষয়ে চিন্তা করা যেতে পারে।কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা হয়েছে।তবে এর দাম কেমন হবে।বেশি হলে চলবে না।কাছাকাছি থাকতে হবে।পাশাপাশি রাইজব্রান তেলের সুবিধাগুলো মানুষকে জানাতে হবে।এভাবে প্রচার করে আগাতে হবে। 

টিপু মুনশি বলেন, ক্রাইসিস হলে ব্যবহারে সাশ্রয়ী হতে হবে।বৈশ্বিক এইক ক্রাইসিসকে মিলিতভাবে মোকাবেলা করতে হবে।আমরা ক্যানোলা তেলের কথা বলেছি।দাম যদিও একটু বেশি। যদি ডিউটি ক্ষেত্রে কিছু করা যায়।দাম সমান সমান রাখা যায়। তাহলে বিকল্প একটা সোর্স হবে এবং শরীরের জন্য উপকারি একটা তেল পাওয়া যাবে।এছাড়া কৃষি মন্ত্রণালয় বলেছে যদি একটা বিশাল পরিমাণ জমি পাওয়া যায় সেখানে যদি আমরা সরিষা করি।সেখান থেকে আমাদের তেল আসতে পারে।নতুন নতুন পথ খোজার ভিশনভাবে চেষ্টা করছি।একই সঙ্গে বিদেশি নির্ভরতা কমানোরও চেষ্টা করছি। 

তেলের দাম নিয়ে টিপু মুনশি বলেন, সর্বজন স্বীকৃত একটি মেথড আছে সেভাবে আমরা করি।এটা একটা ওপেন বাজার যেখানে আন্তর্জাতিক বাজার, ট্রান্সপোর্ট, ডিউটি এগুলো নিয়ে বৈজ্ঞানিক ওয়েতেই তেলের দাম নির্ধারণ করি।সব কিছু নিয়েই আলোচনা হয়েছে।আমরা একটাই মেসেস দিতে চাই ভোজ্যতেল একন যে অবস্থায় আছে আশা করছি ভোজ্যতেল নিয়ে ক্রাইসিস হবে না।

 

 

একুশে সংবাদ/আ.জা/এস.আই

 

 

Link copied!