ঢাকা বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

টাকা পাচা রোধে কর্মকর্তাদের ন্যায় নীতির ভিত্তিতে কাজ করতে হবে: কৃষিমন্ত্রী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:৫২ পিএম, ২৬ জানুয়ারি, ২০২২
টাকা পাচা রোধে কর্মকর্তাদের ন্যায় নীতির ভিত্তিতে কাজ করতে হবে: কৃষিমন্ত্রী
ছবি: একুশে সংবাদ

ছবি: একুশে সংবাদ

বুধবার(২৬ জানুয়ারী) রাজধানীর একটি হোটেলে আন্তর্জাতিক কাস্টমস দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো: আব্দুর রাজ্জাক বলেন, বিদেশে টাকা পাচার রোধে বাংলাদেশ কাস্টমসকে আরো জোরাল ভূমিকা পালন করতে হবে।

তিনি বলেন, প্রতি বছর দেশ থেকে বিপুল অংকের টাকা বিদেশে পাচার হয়ে যাচ্ছে। ব্যবসায়ী, সরকারি কর্মকর্তাসহ বিপুল সংখ্যক মানুষ দুর্নীতি, কর ফাঁকি, কর জালিয়াতিসহ নানাভাবে বিদেশে টাকা পাচার করছে। এ পাচার রোধে কাস্টমসের কর্মকর্তাদের ন্যায় নীতির ভিত্তিতে কাজ করতে হবে। যাতে কোনক্রমেই কেউ বিদেশে টাকা পাচার  করতে না পারে। এক্ষেত্রে  বাংলাদেশ কাস্টমসের ডিজিটাইজেশন বিরাট ভূমিকা রাখতে পারবে। 

 মন্ত্রী এসব কথা বলেন। জাতীয় রাজস্ব বোর্ড এ অনুষ্ঠানের আয়োজন করে। 

মন্ত্রী আরও বলেন, দেশের উন্নয়নের অর্থ আসে কর, ভ্যাট, কাস্টমস থেকে। একসময় দেশের বাজেট অনেকটা বিদেশি সাহায্যের উপর নির্ভরশীল ছিল। বাজেটের ১৫-২০% ছিল সাহায্যনির্ভর, এখন তা কমে মাত্র ২-৩% এসে দাঁড়িয়েছে। এটি সম্ভব হয়েছে কারণ অভ্যন্তরীণ উৎস থেকে আমাদের আয় বৃদ্ধি পেয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। ফলে, আয়ও বৃদ্ধি পেয়েছে। জাতি হিসেবে এটি আমাদের জন্য অসাধারণ অর্জন ও সাফল্য। 

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি ও ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন বক্তব্য রাখেন। সভাপতিত্ব করেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। এবছর আন্তর্জাতিক কাস্টমস দিবসের প্রতিপাদ্য ‘তথ্য-সংস্কৃতি বিকাশ এবং তথ্য-ইকোসিস্টেম বিনির্মাণের মাধ্যমে ডিজিটাল কাস্টমসের সম্প্রসারণ’ এর উপর মূল প্রবন্ধ উপস্থাপন করা হয়। 


একুশে সংবাদ/আসাদ/এইচ আই