ঢাকা শনিবার, ১৬ অক্টোবর, ২০২১, ১ কার্তিক ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

মৎস্য অধিদফতরের দক্ষ লিফদের চাকরি স্থায়ীকরন সহ ৩ দফা দাবী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:২৮ পিএম, ২১ সেপ্টেম্বর, ২০২১
মৎস্য অধিদফতরের দক্ষ লিফদের চাকরি স্থায়ীকরন সহ ৩ দফা দাবী

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে, মৎস্য অধিদফতরের ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্প (২য় পর্যায়) ২য় সংশোধিত প্রকল্পের দক্ষ লিফদের স্থায়ীকরণ ও সরকারি সব সুযোগ-সুবিধা প্রদানসহ আরও ২ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ লিফ ঐক্য কল্যাণ পরিষদ।

তাদের আরও দাবিগুলো হচ্ছে— জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী সকল দক্ষ লিফদের ১৯/২০ তম গ্রেডে বেতন ভাতা প্রদান করা এবং সরকারিভাবে উন্নত মানের মৎস্য চাষ বিষয়ে আবাসিক প্রশিক্ষণ প্রদান করা।

বাংলাদেশ লিফ ঐক্য কল্যাণ পরিষদ আয়োজিত মানববন্ধন ও অনশন কর্মসূচি থেকে এই সব দাবি জানান বক্তারা।

বাংলাদেশ লিফ ঐক্য কল্যাণ পরিষদের বিভাগীয় সভাপতি কাজী জসিম উদ্দিন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ লিফ ঐক্য কল্যাণ পরিষদের কেন্দ্রীয় সভাপতি মো. রফিকুল ইসলাম বেলাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ লিফ ঐক্য কল্যাণ পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক মো. আব্দুস ছালাম, ঢাকা বিভাগীয় সাধারণ সম্পাদক জীবনান্দ দেবনাথ।

আরও উপস্থিত ছিলেন  রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগীয় সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বাংলাদেশ লিফ ঐক্য কল্যাণ পরিষদের নেতৃবৃন্দ লিফগনেরা।

  

মানববন্ধনে পরিষদের সভাপতি মো. রফিকুল ইসলাম বেলাল বলেন, মৎস্য অধিদফতরের ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্প (২য় পর্যায়) প্রকল্পের লিফরা ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত অতি সামান্য ভাতা নিয়ে কাজ করে আসছে। বর্তমানে মাছ চাষে বাংলাদেশে বিশ্বের চতুর্থ স্থান অর্জন করেছে। এই সাফল্যের পেছনে এই প্রকল্পের দক্ষ লিফদের অবদান রয়েছে। মাছ চাষে উদ্বুদ্ধ করার ফলে এই সাফল্য অর্জন করা সম্ভব হয়েছে। কিন্তু দুঃখের বিষয় লিফদের ভাগ্যের উন্নয়ন এখনও হয়নি। লিফ অতি সামান্য ভাতা প্রদান করা হয়।

এছাড়াও তিনি আরও বলেন, দফতর থেকে পাওয়া এই ভাতার পুরো অংশটিই চলে যায় যাতায়াতসহ দফতরের বিভিন্ন কাজে। এই প্রকল্পে যোগদান করার পর থেকে মৎস্য সেক্টরে উন্নয়নের জন্য লিফরা মাঠ পর্যায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন। এই সমস্যা সমাধানে দ্রুত ব্যবস্থা নিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অনুরোধ জানান মো. রফিকুল ইসলাম বেলাল।

পরিষদের সাধারণ সম্পাদক মো. আব্দুর রহমান বলেন, আমাদের বর্তমান সময়ে জীবন-যাপন করা অসম্ভব, খুবই মানবেতর জীবন-যাপন করছি আমরা। প্রজাতন্ত্রের সকল কর্মকর্তা কর্মচারীর ভাগ্যের পরিবর্তন হলেও মৎস্য অধিদফতরের ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্প (২য় পর্যায়) ২য় সংশোধিত প্রকল্পের দক্ষ লিফদের কোন ভাগ্য পরিবর্তন হয়নি। তাই আমরা এই প্রকল্পের দক্ষ লিফগনের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মানবতার মা জননেত্রী শেখ হাসিনার সু-দৃষ্টি এবং মৎস্য অধিদফতরের চলমান ইউনিয়ন পর্যায়ে মৎস চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্প (২য় পর্যায়) ২য় সংশোধিত প্রকল্পের দক্ষ লিফগন স্থায়ীকরণসহ সরকারি সব সুযোগ-সুবিধা প্রদানের জন্য সবিনয় অনুরোধ জানান তিনি।

একুশে সংবাদ/রাফি/বাবু