AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাংলাদেশ ও ডোমিনিকার কূটনৈতিক সম্পর্ক স্থাপন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৩:০৫ পিএম, ২৫ নভেম্বর, ২০২০
বাংলাদেশ ও ডোমিনিকার কূটনৈতিক সম্পর্ক স্থাপন

ক্যারিবীয় দ্বীপপুঞ্জের অন্তর্গত দ্বীপরাষ্ট্র কমনওয়েলথ অব ডোমিনিকার সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়েছে। মঙ্গলবার (২৫ নভেম্বর) জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে আয়োজিত এক চুক্তি সই অনুষ্ঠানে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা ও জাতিসংঘে ডোমিনিকার স্থায়ী প্রতিনিধি লরেন রুথ ব্যানিস রবার্টস এ সম্পর্কিত একটি চুক্তি সই করেন।

দু’দেশের অভ্যন্তরীণ প্রক্রিয়া শেষে অনুসমর্থনের পর চুক্তিটি চূড়ান্তভাবে কার্যকর হবে। এর আগে গত আগস্টে সেইন্ট কিটস অ্যান্ড নেভিসের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়।

বুধবার (২৫ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এ চুক্তির আওতায় বাংলাদেশ-ডোমিনিকা রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং বিজ্ঞান ও মানবিক বিষয়সহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন ক্ষেত্রে বন্ধুত্বপূর্ণ সহযোগিতার সম্পর্ক গড়ে তুলবে।

ডোমিনিকা একটি কৃষিনির্ভর রাষ্ট্র হলেও দেশটিতে ধীরে ধীরে আধুনিক অর্থনৈতিক কাঠামো গড়ে উঠছে। প্রচুর বিদেশি বিনিয়োগ আসায় এবং মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ উন্নত দেশের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার থাকায় দেশটিতে দ্রুত শিল্পায়ন হচ্ছে। এসব শিল্পে বাংলাদেশিদের জন্য কর্মসংস্থানের সুযোগ রয়েছে। তাছাড়া দেশটিতে তৈরি পোশাকসহ বিভিন্ন বাংলাদেশি পণ্য রপ্তানি বাড়ানোরও সম্ভাবনা রয়েছে। এ চুক্তি সইয়ের ফলে রপ্তানি বাজার সম্প্রসারণ ও কর্মসংস্থান বাড়া ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতে পারস্পরিক সমর্থনের মাধ্যমে উভয় দেশ উপকৃত হতে পারে।  

একুশে সংবাদ/বানি/এআরএম

Link copied!