ঢাকা বুধবার, ২৫ নভেম্বর, ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

সড়ক নির্মাণে প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখার নির্দেশ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
অক্টোবর ২২, ২০২০, ১১:০৭ এএম
সড়ক নির্মাণে প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখার নির্দেশ

সড়ক নির্মাণের সময় প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার (২২ অক্টোবর) নিরাপদ সড়ক দিবসের বক্তব্যে এ নির্দেশনা দেন তিনি। গণভবন থেকে ভার্চুয়ালে অনুষ্ঠানে যুক্ত হয়েছিলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, দেশে প্রচুর পরিমাণে সড়ক, সেতু, কালভার্ট নির্মাণ করা হচ্ছে। এসব নির্মাণে যেন প্রকৃতির ভারসাম্য রক্ষা করা হয় সেদিকে খেয়াল রাখতে হবে। পাশাপাশি স্থানীয় মানুষ যাতে এসব থেকে উপকৃত হয় তার ব্যবস্থা গ্রহণ করতে হয়।

তিনি বলেন, কোন দুর্ঘটনা ঘটলে চালকের গায়ে হাত না দিয়ে দুর্ঘটনার শিকার মানুষটির চিকিৎসার ব্যবস্থা নিতে হবে। করোনা আসাতে সড়কের কাজে কিছুটা বাধা এসেছে, তবে তা কাটিয়ে ওঠা যাবে।

সরকারপ্রধান আরও বলেন, রাজধানীর সঙ্গে দেশের জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের যোগাযোগ ব্যবস্থা করেছে সরকার। যোগাযোগ ব্যবস্থার আরও উন্নয়নে মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে কাজ করা হচ্ছে। দুর্ঘটনা এড়াতে সড়কের বাঁক কমানো হয়েছে। সড়কের যেসব স্থানে দুর্ঘটনা ঘটে সেইসব স্থান চিহ্নিত করে সংস্কারের ব্যবস্থা করা হচ্ছে।

সড়ককে নিরাপদ করার আন্দোলনের ধারাবাহিকতায় প্রতিবছর ২২শে অক্টোবর পালন করা হচ্ছে 'জাতীয় নিরাপদ সড়ক দিবস'। চতুর্থ বারের মতো পালন হওয়া দিবসটির এবারের প্রতিপাদ্য "মুজিব বর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ"।   

একুশে সংবাদ/এআরএম