AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সোহেলকে ফিরিয়ে আনার পদক্ষেপ জানাতে নির্দেশ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:৪১ পিএম, ২৯ জানুয়ারি, ২০২৩
সোহেলকে ফিরিয়ে আনার পদক্ষেপ জানাতে নির্দেশ

ই-অরেঞ্জের প্রতিষ্ঠাতা সোনিয়া মেহজাবীনের ভাই বরখাস্ত পুলিশ পরিদর্শক শেখ সোহেল রানাকে ভারত থেকে দেশে ফিরিয়ে আনার পদক্ষেপ ১৯ জানুয়ারির মধ্যে জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

 

পাশাপাশি ই-অরেঞ্জের লেনদেনে এনবিআরকে রাজস্ব দিয়েছে কিনা তাও জানাতে বলা হয়েছে। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

 

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল কাইয়ুম। বিএফআইইউ’র পক্ষে ছিলেন শামীম খালেদ আহমেদ।  

 

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একে এম আমিন উদ্দিন মানিক। দুদকের পক্ষে আইনজীবী এ কে এম ফজলুল হক।

 

পরে আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন জানান, সোহেল রানাকে ফিরিয়ে আনতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পদক্ষেপ এবং ই-অরেঞ্জের লেনদেনের বিপরীতে রাজস্ব আদায় হয়েছে কিনা, জানতে গত বছরের ৩ নভেম্বর আদালত আদেশ দিয়েছিলেন। স্বরাষ্ট্র সচিব ও এনবিআর চেয়ারম্যানকে হলফনামা করে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছিল। কিন্তু তারা কোনো প্রতিবেদন না দিয়ে আবারো সময় চেয়েছেন। আদালত দুই সপ্তাহের সময় দিয়ে ফের আদেশ দিয়েছেন। এ সময়ের মধ্যে আদেশ প্রতিপালন না করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন আদালত।

 

গ্রাহকের টাকা আত্মসাতের ঘটনায় অভিযুক্ত ই–অরেঞ্জের সঙ্গে সম্পৃক্ত সোহেল রানাকে ২০২১ সালের ৩ সেপ্টেম্বর সীমান্ত এলাকা থেকে আটক করা হয়। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্যরা অনুপ্রবেশের অভিযোগে পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার চ্যাংড়াবান্ধা সীমান্ত থেকে তাকে আটক করে। পরে ৫ সেপ্টেম্বর তাকে সাময়িক বরখাস্তের কথা জানায় ঢাকা মহানগর পুলিশ।

 

ই-অরেঞ্জ থেকে ৭৭ কোটি টাকার পণ্য কিনে প্রতারণার শিকার ৫৪৭ জন গ্রাহকের পক্ষে মো. আফজাল হোসেন, মো. আরাফাত আলী, মো. তরিকুল আলম, সাকিবুল ইসলাম, রানা খান ও মো. হাবিবুল্লাহ জাহিদ নামের ছয়জন গ্রাহক গত মার্চে হাইকোর্টে রিট করেন।

 

রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত বছরের ৭ এপ্রিল হাইকোর্ট রুল জারি করে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) কাছে প্রতিবেদন চান। সে আদেশ অনুসারে সংশ্লিষ্ট বিবাদীরা প্রতিবেদন দাখিল করে।

 

একুশে সংবাদ/ঢ/এসএপি

Link copied!