AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাশিয়ার হুমকি মোকাবিলায় যে ৩ দেশ বাঙ্কার নির্মাণ করছে


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:০২ পিএম, ১০ জুলাই, ২০২৪
রাশিয়ার হুমকি মোকাবিলায় যে ৩ দেশ বাঙ্কার নির্মাণ করছে

ইউক্রেনে রুশ হামলার পর ইউরোপের দেশগুলোর মধ্যে নিরাপত্তা নিয়ে উদ্বেগ বেড়েছে। এই উদ্বেগের কারণে এবার তিনটি বাল্টিক দেশ—লাটভিয়া, লিথুয়ানিয়া, এবং এস্তোনিয়া—রাশিয়ার হুমকি মোকাবিলায় কয়েকশ’ বাঙ্কার নির্মাণের পরিকল্পনা করেছে। কয়েক মাস আগেই তারা একটি কমন বাল্টিক ডিফেন্স জোন গঠনের ব্যাপারে সম্মত হয়েছে।

এই অঞ্চলে যুদ্ধ এবং রাশিয়া-ইউক্রেন সংঘাতের ফলে সাপ্লাই চেইন মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। ইউরোপের ছোট দেশগুলো বড় ধরনের হামলার আতঙ্কে ভুগছে। সামরিক শক্তিতে দুর্বল হওয়ায় এসব দেশ নিজেদের সুরক্ষার জন্য নতুন পথ খুঁজছে।

মার্কিন সংবাদমাধ্যম পলিটিকোর এক প্রতিবেদনে জানানো হয়, লাটভিয়া, লিথুয়ানিয়া ও এস্তোনিয়া রাশিয়া ও বেলারুশের সীমান্তে একটি কমন ডিফেন্স জোন গঠনের ব্যাপারে একমত হয়েছে। এই অঞ্চলে নিরাপত্তা উদ্বেগ বৃদ্ধির প্রেক্ষিতে তারা এই সিদ্ধান্ত নেয়।

এস্তোনিয়ার প্রতিরক্ষামন্ত্রী হানো পেভকার বলেছেন, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ আমাদের দেখিয়েছে যে, যন্ত্রপাতি, গোলাবারুদ ও জনশক্তির পাশাপাশি আমাদের প্রতিরক্ষা অবকাঠামোও দরকার।" এস্তোনিয়া ইতিমধ্যে ২৯৪ কিলোমিটারজুড়ে সুরক্ষা লাইন তৈরি করতে প্রটোটাইপ বাঙ্কারের পরীক্ষা শুরু করেছে। প্রকল্পের আওতায় ৬০০ বাঙ্কার নির্মাণের পরিকল্পনা করা হয়েছে, যা ৬৫ মিলিয়ন ডলার খরচ হবে। প্রতিটি বাঙ্কারে ১০ জন করে সেনাসদস্য থাকতে পারবে।

লিথুয়ানিয়া ও লাটভিয়া এই কমন ডিফেন্স জোনে কীভাবে অবদান রাখবে তা এখনো নির্দিষ্ট হয়নি। তবে লিথুয়ানিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী আরভিডাস আনুসসকাস যুক্তরাষ্ট্রের সঙ্গে মিলে হাইমারস রকেট ব্যবস্থার উন্নয়নের কথা উল্লেখ করেছেন, যা তাদের প্রতিরক্ষা কৌশলের একটি গুরুত্বপূর্ণ অংশ।  যদিও রাশিয়া জোর দিয়ে বলছে, তাদের কোনো আক্রমণের পরিকল্পনা নেই, তবে ইউরোপের দেশগুলো তাদের নিরাপত্তা নিশ্চিত করতে উদ্যোগী হচ্ছে।

 

একুশে সংবাদ/বা.প্র/হা.কা

 

 

Link copied!