AB Bank
ঢাকা শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মোদির পদত্যাগ, শনিবার নতুন সরকারের শপথ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:৪৩ পিএম, ৫ জুন, ২০২৪
মোদির পদত্যাগ, শনিবার নতুন সরকারের শপথ

টানা তৃতীয় মেয়াদে আবারও সরকার গঠন করতে যাচ্ছে নরেন্দ্র মোদি। এজন্য প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন তিনি। ইতিমধ্যে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার রাষ্ট্রপতি ভবনে গিয়ে রাষ্ট্রপ্রধানের সঙ্গে দেখা করে নিজের ও তার মন্ত্রিসভার সদস্যদের পদত্যাগপত্র জমা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রাষ্ট্রপতি দ্রৌপদী তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ইন্ডিয়া টুডে। তবে তৃতীয় মেয়াদে শপথ গ্রহণের আগ পর্যন্ত দায়িত্ব পালন করার জন্য রাষ্ট্রপতিকে অনুরোধ করেছেন মোদি।

একক সংখ্যাগরিষ্ঠতা হারালেও বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের বিজয়ে টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নরেন্দ্র দামোদর দাস মোদি।

আগামী শনিবার বিকেলে তার শপথ গ্রহণ অনুষ্ঠান হতে পারে বলে সূত্রের বরাতে এক প্রতিবেদনে জানিয়েছে ইন্ডিয়া টুডে। এবার মোদি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলে জওহরলাল নেহরুর পর তিনিই হবে টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় নেতা।

ভোটের ফল অনুযায়ী, ৫৪৩টি আসনের মধ্যে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট পেয়েছে ২৯২ আসন, আর কংগ্রেসের ইন্ডিয়া ২৩৪। সরকার গঠনের জন্য প্রয়োজন ২৭২ আসন।

একক সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে বিজেপি পেয়েছে ২৪০ আসন। নাইডুর টিডিপি ১৬ এবং নীতীশের জেডিইউ ১২ আসন পেয়েছে। গত দুইবার একক সংখ্যাগরিষ্ঠতা পেলেও এবার সরকার গঠনের জন্য জোটসঙ্গীদের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে বিজেপি।  

ইন্ডিয়া টুডের প্রতিবেদনে লেখা হয়েছে, আগের দিন প্রধানমন্ত্রী মোদি লোকসভা নির্বাচনের ফলাফলের পর্যালোচনা করতে কেন্দ্রীয় মন্ত্রিসভার একটি বৈঠকের সভাপতিত্ব করেন, যেখানে পরবর্তী সরকার গঠনের বিষয়েও আলোচনা হয়।

প্রধানমন্ত্রীর বাসভবনে হওয়া ওই বৈঠকটিই ছিল নরেন্দ্র মোদির বর্তমান সরকারের সময়ে শেষ মন্ত্রিসভার বৈঠক। ওখানেই সিদ্ধান্ত হয়, বর্তমান লোকসভা ভেঙে দেওয়ার সুপারিশ করবে মন্ত্রিসভা, যার মেয়াদ শেষ হবে ১৬ জুন।

ভোটের পর সরকার গঠনের বিষয়ে জোট নেতাদের দিল্লিতে ডেকেছে এনডিএ। বুধবার বিকেল চারটায় অনুষ্ঠিত হবে জোটের বৈঠক। সেখানে যোগ দিতে দিল্লিতে পৌঁছাতে শুরু করেছেন এনডিএ নেতারা। এই বৈঠকেই সরকার গঠনের বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!