AB Bank
ঢাকা বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তিনটি গ্রাম থেকে পিছু হটলো ইউক্রেনীয় সেনারা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:২৪ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪
তিনটি গ্রাম থেকে পিছু হটলো ইউক্রেনীয় সেনারা

রুশবাহিনীর হামলার মুখে ইউক্রেনের সম্মুখভাগের তিনটি গ্রাম থেকে পিছু হটতে বাধ্য হয়েছেন ইউক্রেনীয় সেনারা। যুদ্ধক্ষেত্রের পূর্ব দিকের সম্মুখভাগের এই এলাকাগুলো থেকে সরে এর পশ্চিম দিকের নতুন একটি স্থানে অবস্থান করছেন তারা। রোববার ২৮ এপ্রিল এই তথ্য জানিয়েছেন ইউক্রেনের শীর্ষ কমান্ডার। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

একটি বিবৃতিতে ইউক্রেনের পূর্বাঞ্চলে ইউক্রেনীয় সেনাদের অবনতির কথা তুলে ধরেছেন কর্নেল জেনারেল ওলেক্সান্ডার সিরস্কির। তিনি বলেছেন, চলতি সপ্তাহে অনুমোদিত মার্কিন সহায়তা প্যাকেজ সরবরাহ করা হলেই কেবল এইসব এলাকা স্থিতিশীল হতে পারে। ওই প্যাকেজের আওতায় ৬ হাজার ২০০ কোটি ডলারের অস্ত্র সহায়তা পাঠানোর কথা রয়েছে।

টেলিগ্রাম অ্যাপে সিরস্কি বলেছেন, সম্মুখভাগের পরিস্থিতির আরও অবনতি হয়েছে।’ এই এলাকাগুলো ফেব্রুয়ারীতে রুশ বাহিনীর দখল করা মারিঙ্কা ও পশ্চিম এবং আভদিভকার উত্তর-পশ্চিমে অবস্থিত।

এদিকে, যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের অবস্থান ধরে রাখতে এবং রুশ পরিকল্পনাকে ব্যাহত করতে আন্তর্জাতিক অংশীদারদের কাছে অস্ত্র সরবরাহ ত্বরান্বিত করার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

মার্কিন হাউজের সংখ্যালঘু নেতা হাকিম জেফ্রিসের সঙ্গে আলাপ করার কথা জানিয়েছিলেন জেলেনস্কি। এসময় তিনি ‘প্যাট্রিয়ট ব্যবস্থা’র প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন এবং ‘যত তাড়াতাড়ি সম্ভব’ তা সরবরাহ করার আহ্বান জানিয়েছেন।

গ্রামগুলোতে আক্রমণের জন্য রাশিয়া সামরিক বাহিনীর চারটি ব্রিগেড ব্যবহার করেছে বলে জানিয়েছেন সিরস্কি। তিনি বলেন, ‘শত্রুরা এই এলাকায় সাধারণত কিছু কৌশলগত সাফল্য অর্জন করেছে। তবে পুরোপুরি সাফল্য অর্জন করতে পারেনি।’

তিনি আরও জানান, ওই অঞ্চলগুলোতে ক্ষতিগ্রস্ত ইউনিটগুলোকে সহযোগিতা করার জন্য এদিক-ওদিক খোঁজাখুজি করছে পিছু হটা ইউক্রেনীয় ব্রিগেডগুলো।

ইউক্রেনের গোলাবারুদের সংকট ও যুদ্ধক্ষেত্রে লোকবলের অভাবের সুযোগ নিয়ে আভদিভকা শহর দখল করেছিল রুশ সেনারা। এর পর থেকেই তারা ধীরে ধীরে আশেপাশের এলাকাগুলোর দিকে অগ্রসর হচ্ছে।


একুশে সংবাদ/বা.ট্রি/ এসএডি

Link copied!