AB Bank
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
ইসরায়েলের সাথে চুক্তির বিরোধিতা

২৮ কর্মীকে বহিষ্কার করলো গুগল


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৯:১৮ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪
২৮ কর্মীকে বহিষ্কার করলো গুগল

১২০ কোটি ডলারের চুক্তি। প্রজেক্টের নাম ‘প্রজেক্ট নিম্বাস’। গুগলের অ্যালফাবেট ইনকর্পোরেট ও অ্যামাজনের সঙ্গে ইসরায়েল সরকারের চুক্তিটি হয়। ওই চুক্তি বাতিলের দাবিতে বিক্ষোভ করে গুগলে কর্মরতরা। এই বিরোধিতার কারলে ২৮ কর্মীকে বহিষ্কার করলো গুগল। 

বুধবার (১৮ এপ্রিল) সন্ধ্যায় তাদের বরখাস্তের নোটিস পাঠানো হয়। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

প্রজেক্ট নিম্বাস চুক্তির মাধ্যমে ইসরায়েলি সামরিক বাহিনী ও সরকারি বিভিন্ন দপ্তরকে ক্লাউড পরিষেবা ও কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইসহ উন্নত প্রযুক্তি সরবরাহ করা হবে।

এই চুক্তির বিরোধিতা করে মঙ্গলবার গুগলের নিউইয়র্ক, সিয়াটল, সানিভ্যাল ও ক্যালিফোর্নিয়া অফিসের সামনে বিক্ষোভ করেন ওই কর্মীরা। তাদের নেতৃত্ব দেয় বর্ণবাদীদের জন্য প্রযুক্তি নয় (নো টেক ফর অ্যাপাথেইড) নামক একটি সংস্থা। নিউইয়র্ক ও ক্যালিফোর্নিয়ায় কর্মীরা প্রায় ১০ ঘণ্টা অবস্থান কর্মসূচি পালন করেন। পরে সন্ধ্যায় তাদের নয়জনকে আটক করে পুলিশ। অবশ্য কিছুক্ষণ পরই তাদের ছেড়ে দেওয়া হয়।

পরে বিক্ষোভের সঙ্গে জড়িত কর্মীদের গুগলের পক্ষ থেকে তাদের বরখাস্তের নোটিস পাঠানো হয়। এমনকি যারা আন্দোলনের সমর্থক, কিন্তু সরাসরি অবস্থান কর্মসূচিতে অংশ নেননি তাদের ছুটি দেওয়া হয়েছে বলে নোটিস পাঠানো হয়।

নোটিসের পাশাপাশি ই-মেইল বার্তায় গুগলের মুখপাত্র জানান, অন্য কর্মচারীদের কাজে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় এবং আমাদের সঙ্গে তাদের যোগাযোগ থেকে বিরত রাখার দায়ে এসব কর্মীকে বরখাস্ত করা হয়েছে। কারণ, এ ধরনের কাজ ও আচরণ আমাদের নীতির স্পষ্ট লঙ্ঘন।

এদিকে এক বরখাস্ত হওয়া কর্মী জানান, নিম্বাস প্রকল্প বাদ না দেওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে কর্মীরা। এমনকি বরখাস্তের ঘটনার পর এই বিক্ষোভে সমর্থন বাড়ছে বলেও দাবি করেন তিনি।

একুশে সংবাদ/ বা.ট্রি./ এসএডি
 

Link copied!