AB Bank
ঢাকা রবিবার, ২৬ মে, ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মধ্যপ্রাচ্য পরিস্থিতি ভয়াবহ সংঘাতের পথে: জাতিসংঘের মহাসচিব


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০২:৩৯ পিএম, ১৫ এপ্রিল, ২০২৪
মধ্যপ্রাচ্য পরিস্থিতি ভয়াবহ সংঘাতের পথে: জাতিসংঘের মহাসচিব

সম্প্রতি ইরান দুতাবাসে ইসরায়েলের হামলার প্রতিক্রিয়ায় পাল্টা ব্যাপক হামলা  চালায় ইরান।দুই পক্ষের মাঝে বিরাজমান উত্তেজনা ছড়িয়ে পড়ে সমগ্র মধ্যপ্রাচ্য জুড়ে ।এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে জাতিসংঘ মহাসচিব বলেন, মধ্যপ্রাচ্যের বাসিন্দারা সর্বাত্মক এবং ভয়াবহ সংঘাতের মধ্যে পড়ে গেছে। গোটা অঞ্চল এখন খাদের কিনারে চলে গেছে। বাসিন্দারা একটি পূর্ণমাত্রার ধ্বংসাত্মক সংঘাতের মুখোমুখি। তারা যুদ্ধের দ্বারপ্রান্তে অবস্থান করছেন। এখনই সময় তাদের খাদের কিনার থেকে ফিরিয়ে আনার। আর এ দায়িত্ব যৌথভাবে গোটা বিশ্বের। এমন মন্তব্য করেন, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক জরুরি সভায় দেয়া ভাষণে গুতেরেস এসব কথা বলেন।

স্থানিয় সময় ১৪ এপ্রিল বিকালে ইসরাইলের অনুরোধে ইরানের হামলা নিয়ে এ সভা ডাকা হয়। এতে স্ব স্ব দেশের অবস্থানের পক্ষে বক্তব্য তুলে ধরেন জাতিসংঘে নিযুক্ত ইসরাইল ও ইরানের রাষ্ট্রদূতরা।  সংঘাতে কোন পক্ষ নেয়া জাতিসংঘ মহাসচিবের দায়িত্বের মধ্যে পড়ে না উল্লেখ করে গুতেরেস বলেন, তিনি নিশ্চিতভাবে এই সংঘাতে কোনো পক্ষে যাননি। মধ্যপ্রাচ্যের সর্ববৃহৎ সামরিক পক্ষগুলো ফের ভয়াবহ সংঘাতে জড়িয়ে যেতে পারে, এমনটি উল্লেখ করে তিনি মন্তব্য করেন, যে কোনো সংঘাতপূর্ণ পদক্ষেপ এড়িয়ে যাওয়া জরুরি।

তিনি বলেন,ইতোমধ্যে এখানকার বেসামরিক নাগরিকেরা ক্ষতির সম্মুখীন হয়েছেন,  গাজাবাসীকে এর চরম মূল্য দিতে হচ্ছে। তাই এখনই সময়, সবাইকে যুদ্ধের কিনার থেকে ফিরিয়ে আনার।জাতিসংঘ মহাসচিব আরও বলেন, ইরান-ইসরাইল-গাজা সংঘাত যাতে আরো উসকে না যায়, তা প্রতিরোধে সবার দায়িত্ব রয়েছে। সবাইকে সক্রিয়ভাবে এই দায়িত্বপালনের সঙ্গে যুক্ত হতে হবে।

গুতেরেস বলেন,সকলের যৌথ অংশগ্রহণে এখনই গাজায় যুদ্ধ বিরতি প্রয়োজন । সেখানে মানবিক অবস্থা চরম বিপর্যস্ত। এ জন্য সব জিম্মিদের নিঃশর্ত মুক্তি ও বাধাহীনভাবে ত্রাণ তৎপরতা চালাতে দেওয়া দরকার। গুতেরেস তার বক্তব্যে ফিলিস্তিনের পশ্চিম তীরে সংঘাত বন্ধ ও লোহিত সাগরে নৌ-যান চলাচল পুনরায় স্বাভাবিক করা নিয়েও কথা বলেন।


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

 

Link copied!