AB Bank
ঢাকা শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চাকরি হারানোর আশঙ্কায় যুক্তরাজ্যের ৮০ লাখ মানুষ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:০০ পিএম, ৩০ মার্চ, ২০২৪
চাকরি হারানোর আশঙ্কায় যুক্তরাজ্যের ৮০ লাখ মানুষ

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ব্যবহার বেড়ে যাওয়ায় যুক্তরাজ্যে ৮০ লাখ মানুষ চাকরি হারাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে দি ইনস্টিটিউট ফর পাবলিক পলিসি রিসার্চ (আইপিপিআর)। সংস্থাটি এক গবেষণা প্রতিবেদনে বলেছে, এআইয়ের কারণে সবচেয়ে ঝুঁকিতে রয়েছে নারী, অল্প বয়সী কর্মী ও স্বল্প মজুরির কর্মীরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, যুক্তরাজ্যের বেশির ভাগ প্রতিষ্ঠান অটোমেশন হয়ে যাচ্ছে। ফলে এন্ট্রি লেভেল, পার্ট টাইম ও প্রশাসনিক ক্ষেত্রে চাকরিরতরা সবচেয়ে ঝুঁকিতে পড়েছেন। এআই প্রযুক্তি ব্যাপকভাবে চালু হলে আগামী তিন থেকে পাঁচ বছরের মধ্যে যুক্তরাজ্যে প্রচুর মানুষ চাকরি হারাবে বলে মনে করছে আইপিপিআর।

আইপিপিআর বলেছে, যুক্তরাজ্যের কোম্পানিগুলো জেনারেটিভ এআই প্রযুক্তির দিক ঝুঁকছে। এই প্রযুক্তির মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে টেক্সট, ডাটা ও সফটওয়্যার কোড তৈরি করা যায়। ফলে এসব কাজ যারা করেন, তারা স্বাভাবিকভাবেই চাকরি হারাবেন।

আইপিপিআরের প্রতিবেদনে আরও বলা হয়েছে, যুক্তরাজ্যের শ্রমবাজারে এরই মধ্যে এআইয়ের ধাক্কা অনুভূত হতে শুরু করেছে। কারণ একের পর এক কোম্পানি এআই প্রযুক্তি গ্রহণ করছে।

আইপিপিআর জানিয়েছে, প্রতিবেদনটি তৈরি করতে তারা যুক্তরাজ্যজুড়ে বিভিন্ন ধরনের ২২ হাজার কাজ বিশ্লেষণ করা হয়েছে। ফলাফলে দেখা গেছে, ১১ শতাংশ কাজই অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে।

ডাটাবেস ম্যানেজমেন্ট বা শিডিউলিং অ্যান্ড স্টকটেকিংয়ের মতো নৈমিত্তিক কাজগুলো আগে থেকেই ঝুঁকিতে ছিল। এখন এন্ট্রি লেভেল, পার্ট টাইম ও প্রশাসনিক কাজগুলোও ঝুঁকির মধ্যে পড়েছে।

আইপিপিআর সতর্ক করে বলেছে, শিগগরিই এআইয়ের দ্বিতীয় ঢেউ শুরু হবে। তখন ডাটাবেস তৈরি, কপিরাইটিং ও গ্রাফিকস ডিজাইনের মতো কাজগুলোও ঝুঁকির মধ্যে পড়বে।

 

একুশে সংবাদ/সা.আ

Link copied!