AB Bank
ঢাকা সোমবার, ২৭ মে, ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আইরিশ প্রধানমন্ত্রীর পদত্যাগ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:১৩ পিএম, ২১ মার্চ, ২০২৪
আইরিশ প্রধানমন্ত্রীর পদত্যাগ

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার পদত্যাগের ঘোষণা দিয়েছেন। পাশাপাশি তিনি ক্ষমতাসীন জোটে নিজ দল ফাইন গায়েলের প্রধানের পদ থেকেও সরে দাঁড়াবেন। স্থানীয় সময় বুধবার (২০ মার্চ) রাজধানী ডাবলিনে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি। খবর দ্য গার্ডিয়ানের।

চলতি মাসের শুরুর দিকে আয়ারল্যান্ডের সংবিধানের পরিবার ও নারী সংক্রান্ত বিষয়ে দুটি গণভোটের আয়োজন করা হয়। উভয় ভোটেই বড় ব্যবধানে পরাজিত হয় ভারাদকারের ক্ষমতাসীন জোট সরকার। ওই পরাজয়ের জন্য ভারাদকারকে দায়ী করেছিলেন সমালোচকেরা।

সংবাদ সম্মেলনে আবেগাপ্লুত হয়ে পড়েন লিও ভারাদকার। তিনি বলেন, ব্যক্তিগত ও রাজনৈতিক কারণেই এ সিদ্ধান্ত নিয়েছেন। আয়ারল্যান্ডের নেতৃত্ব দেওয়ার জন্য নিজেকে আর ‘সেরা  উপযুক্ত ব্যক্তি’ হিসেবে মনে করেন না তিনি।

ভারাদকার বলেন, তিনি অবিলম্বে দল থেকে পদত্যাগ করছেন। তার দলে যিনি নতুন প্রধান হিসেবে নির্বাচিত হবেন, তিনিই আয়ারল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন। আইরিশ প্রধানমন্ত্রী আরও বলেন, আগামী ৬ এপ্রিল দলের নতুন প্রধান নির্বাচনের আহ্বান জানিয়েছেন তিনি।

ভারাদাকারের পদত্যাগের ফলে আয়ারল্যান্ডে আগাম নির্বাচনের প্রয়োজন পড়বে না। তবে এমন সময়ে তিনি সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন, যখন ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনের আর মাত্র ১০ সপ্তাহ বাকি। আর আয়ারল্যান্ডের জাতীয় নির্বাচনের এক বছরেরও কম সময় বাকি রয়েছে।

এদিকে ভারাদকারের পদত্যাগের ঘোষণার পর আয়ারল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে কয়েকজনের নাম সামনে এসেছে। তারা হলেন—উচ্চশিক্ষা মন্ত্রী সিমন হ্যারিস, উদ্যোক্তাবিষয়ক মন্ত্রী সিমন কোভেনি, সরকারি ব্যয়বিষয়ক মন্ত্রী প্যাসক্যাল ডোনোহাউ ও বিচারবিষয়ক মন্ত্রী হেলেন ম্যাকএন্টি।

ফাইন গায়েল দলের নেতা নির্বাচিত হওয়ার পর ভারাদকর ২০১৭ সালে প্রথম প্রধানমন্ত্রী হন। তিনি দেশের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী ও আয়ারল্যান্ডের প্রথম সমকামী নেতা।

আয়ারল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন, ভারদকারের এই সিদ্ধান্তকে নজিরবিহীন বলে উল্লেখ করেছেন।

 

একুশে সংবাদ/সা.আ

 

 

Link copied!