AB Bank
ঢাকা বুধবার, ২২ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সুপার টুয়েসডে: বিভিন্ন অঙ্গরাজ্যে জয়ের আভাস বাইডেন ও ট্রাম্পের


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:০৪ এএম, ৬ মার্চ, ২০২৪
সুপার টুয়েসডে: বিভিন্ন অঙ্গরাজ্যে জয়ের আভাস বাইডেন ও ট্রাম্পের

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রার্থী বাছাইপর্বে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন হিসেবে বিবেচনা করা হয় সুপার টুয়েসডেকে। মঙ্গলবার (৫ মার্চ) ছিল সেই সুপার টুয়েসডে। এদিন আমেরিকার ১৫টি অঙ্গরাজ্যে রিপাবলিকান পার্টির ও ১৪টি অঙ্গরাজ্যে ডেমোক্র্যাটদের প্রার্থী বাছাইয়ের ভোট অনুষ্ঠিত হয়েছে। এতে উভয় দল থেকে বেশির ভাগ অঙ্গরাজ্যে জয়ী হতে যাচ্ছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ডেমোক্রেটিক পার্টির বাছাইপর্বে ১৪টির অঙ্গরাজ্যের মধ্যে ১৩টিতেই জয়ের আভাস পেয়েছেন জো বাইডেন। এর আগে তিনি আইওয়া ককাসেও জয়ী হয়েছেন।

অন্যদিকে রিপাবলিকান পার্টির বাছাইপর্বে ১৫টির অঙ্গরাজ্যের মধ্যে ১০টিতে ডোনাল্ড ট্রাম্প জয় পেয়েছেন বলে মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজের বুথফেরত জরিপে আভাস দেওয়া হয়েছে।

চলতি বছরের নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এখন আমেরিকাজুড়ে চলছে প্রার্থী বাছাইয়ের ভোট। প্রার্থী বাছাইয়ের ভোটে এখন পর্যন্ত বাইডেনকে তেমন বিরোধিতার মুখোমুখে পড়তে হয়নি। সুতরাং নভেম্বরের নির্বাচনে জো বাইডেন প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন, এ ব্যাপারে সবাই মোটামুটি নিশ্চিত।

তবে রিপাবলিকান পার্টি থেকে প্রেসিডেন্ট প্রার্থীর বাছাইপর্বে বেশ হ্যাপা পোহাতে হচ্ছে ডোনাল্ড ট্রাম্পকে। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালি। ট্রাম্প-হ্যালির লড়াইয়ে সুপার টুয়েসডের ফলাফলকে গুরুত্বপূর্ণ বিবেচনা করা হচ্ছে।

সুপার টুয়েসডেতে যে ১৫টি অঙ্গরাজ্যে ভোটাভুটির আয়োজন করা হয়েছে, সেগুলো হলো—আলাবামা, আলাস্কা (শুধু রিপাবলিকানদের ভোট), আরকানসাস, ক্যালিফোর্নিয়া, কলোরাডো, মেইন, ম্যাসাচুসেটস, মিনেসোটা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, ইউটাহ, নর্থ ক্যারোলাইনা, ভারমন্ট ও ভার্জিনিয়া। এ ছাড়া আমেরিকান টেরিটরি সামোয়াতে শুধু ডেমোক্র্যাটদের ভোট হয়েছে।

 

একুশে সংবাদ/সা.আ

Link copied!