AB Bank
ঢাকা সোমবার, ২৭ মে, ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বার্ড ফ্লুর আশংকায় মারা হলো শত শত মুরগি


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৭:৩৩ পিএম, ১৮ ফেব্রুয়ারি, ২০২৪
বার্ড ফ্লুর আশংকায় মারা হলো শত শত মুরগি

ভারতের অন্ধ্র প্রদেশের নেল্লোর এলাকায় বার্ড ফ্লুর প্রকোপ দেখা দিয়েছে। এই রোগ ছড়িয়ে যাওয়া রুখতে কঠোর পদক্ষেপ নিয়েছে প্রশাসন। এরই মধ্যে শনিবার (১৭ ফেব্রুয়ারি)নেল্লোরের বার্ড ফ্লু আক্রান্ত এলাকায় শত শত মুরগি মেরে ফেলা হয়েছে। নষ্ট করা হয়েছে হাজারো মুরগির ডিম।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানায়, অন্ধ্র প্রদেশের নেল্লোর এলাকায় এখনো বার্ড ফ্লু এতটা প্রকট আকার ধারণ করেনি। তবে এর আগেই কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে। রাস্তার পাশের খাবারের দোকান ও বিভিন্ন রেস্টুরেন্টে মুরগির মাংসের তরকারি রান্না না করার পরামর্শ দেওয়া হয়েছে।

এছাড়া পোলট্রি মুরগির সরবরাহ বন্ধে বসানো হয়েছে বিশেষ চেকপোস্ট। যদিও এই এলাকায় এখনো নতুন করে বার্ড ফ্লু দেখা দেয়নি। তবুও কঠোর সতর্কতা জারি করেছে জেলা প্রশাসন। তারা চাইছে আশপাশের জেলাগুলোতে যাতে বার্ড ফ্লু না ছড়ায়।

এমনকি যারা মুরগি পালনের সঙ্গে জড়িত, তাদের বিশেষ নজরদারিতে রাখা হয়েছে। মানুষের দেহেও এই রোগ ছড়িয়ে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে। বিশেষ করে কৃষ্ণা ও গোদাবরি এলাকায় নজরদারি বেশি।

বার্ড ফ্লুর কারণে বিশ্বের বিভিন্ন দেশে মারা যাচ্ছে অনেক পাখি। মুরগির খামারগুলোতে পড়েছে এর ব্যাপক প্রভাব। ক্ষতি হচ্ছে খামারিদের। মানুষের দেহেও আসছে এই ভাইরাস।

বার্ড ফ্লু বা অ্যাভিয়েন ইনফ্লুয়েঞ্জা হচ্ছে ভাইরাসজনিত সংক্রমণ। এটি বেশির ভাগ ক্ষেত্রে পাখিতে দেখা যায়। কিন্তু মানুষ ও অন্য প্রাণীও সংক্রমিত হতে পারে।

এইচ৫এন১ হচ্ছে সবচেয়ে সাধারণ বার্ড ফ্লু। এটি পাখিদের জন্য অত্যন্ত ভয়ানক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট হেলথ লাইন ডটকম জানিয়েছে, ১৯৯৭ সালে প্রথম মানবদেহে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া যায় এবং সংক্রমিতদের ৬০ শতাংশ মারা যায়। এই রোগের লক্ষণগুলো হচ্ছে-কাশি, ডায়রিয়া, শ্বাসকষ্ট, জ্বর, মাথা ব্যাথা, পেশিতে দাগ হওয়া, নাক দিয়ে পানি পড়া, গলায় ব্যথা ইত্যাদি।

 

একুশে সংবাদ/সা.আ

Link copied!