AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পানির নিচে বিমানবন্দর, ঘুরে বেড়াচ্ছে কুমির


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:৪৮ পিএম, ১৮ ডিসেম্বর, ২০২৩
পানির নিচে বিমানবন্দর, ঘুরে বেড়াচ্ছে কুমির

রেকর্ড বৃষ্টিপাতের জেরে উত্তর কুইন্সল্যান্ডে ব্যাপক বন্যার সৃষ্টি হয়েছে। কর্তৃপক্ষের অনুমান এটি অস্ট্রেলিয়ায় সবচেয়ে ভয়াবহ বন্যা হতে চলেছে। হাজার হাজার মানুষকে সরিয়ে নেয়া হলেও এখনো অনেকেই আটকা পড়ে আছেন।

গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়ের কারণে চরম আবহাওয়া কিছু অঞ্চলে অকাল বৃষ্টি ডেকে এনেছে। একাধিক মিডিয়া ফুটেজে দেখা গেছে, কেয়ার্নস বিমানবন্দর পানির তলায়।  

শহরের রাস্তায় ঘুরে বেড়াচ্ছে কুমির। লোকজন নৌকা করে বাড়ি ছেড়ে পালাচ্ছেন। এখন পর্যন্ত কোনো মৃত্যু বা নিখোঁজের খবর পাওয়া যায়নি। প্রবল বৃষ্টিপাত আরও ২৪ ঘন্টা অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে।

শত শত মানুষকে উদ্ধার করা হয়েছে-অনেক বাড়ি প্লাবিত, বিদ্যুৎ ও সড়ক যোগাযোগ  বিচ্ছিন্ন এবং একাধিক জায়গায় পরিশ্রুত পানির অভাব দেখা দিয়েছে।

কেয়ার্নস শহরে ২ মিটারের বেশি বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।কুইন্সল্যান্ডের প্রিমিয়ার স্টিভেন মাইলস অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনকে বলেছেন যে, প্রাকৃতিক বিপর্যয়টি এখনো পর্যন্ত আমার দেখা সবচেয়ে খারাপ অভিজ্ঞতা । কেয়ার্নের স্থানীয়রা এরকম খারাপ আবহাওয়া কখনো দেখেননি।

তার মতে, এখন সবথেকে বড় উদ্বেগের বিষয় হলো পানিতে আটকে পড়া মানুষদের নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া। জরুরি কর্মীরা তাদের কাছে পৌঁছাতে না পারার পর অসুস্থ শিশুসহ নয়জন হাসপাতালের ছাদে রাত কাটিয়েছেন। সোমবার তাদের অন্য জায়গায় স্থানান্তরিত করা হয়েছিল, কিন্তু  মাইলস বলেছেন পুরো শহরটি এখন খালি করা দরকার।

গোদের ওপর বিষফোঁড়ার মতো আবহাওয়া কর্তারা জানিয়েছেন, সোমবারের বেশিরভাগ সময় ধরে মুষলধারে বৃষ্টি অব্যাহত থাকবে যা শহরের নিমাঞ্চলে বসবাসকারী মানুষদের ওপর তীব্র  প্রভাব ফেলতে পারে। মঙ্গলবার বৃষ্টি কমতে শুরু করলেও নদীগুলি বিপদসীমার ওপর দিয়ে বইছে। কুইন্সল্যান্ডের বন্যা পরিস্থিতি দেখে অনেকেরই ১৯৭৭ সালের ভয়াবহ বন্যার কথা পড়ে যাচ্ছে। ২৪ ঘন্টার মধ্যে ৮২০ মিমি বৃষ্টিপাতের পরে ডেনট্রি নদীর পানির স্তর  ইতিমধ্যেই ২ মিটার বেড়েছে।

রাষ্ট্রীয় কর্মকর্তারা অনুমান করছেন এই দুর্যোগে ক্ষতির পরিমাণ ৬ লক্ষ ৭০ হাজার ডলার ছাড়িয়ে যাবে। পূর্ব অস্ট্রেলিয়া সাম্প্রতিক বছরগুলিতে ঘন ঘন বন্যার শিকার হয়েছে এবং দেশটি এখন এল নিনো আবহাওয়ার দাপট  সহ্য করছে, যা সাধারণত দাবানল এবং ঘূর্ণিঝড়ের মতো চরম ঘটনার সাথে সম্পৃক্ত।


একুশে সংবাদ/এএইচবি/জাহা 

Link copied!