AB Bank
ঢাকা রবিবার, ২৬ মে, ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তৃতীয় দফায় মুক্তি পেল আরও ৩৯ ফিলিস্তিনি


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:৩৭ পিএম, ২৭ নভেম্বর, ২০২৩
তৃতীয় দফায় মুক্তি পেল আরও ৩৯ ফিলিস্তিনি

গত শুক্রবার থেকে কার্যকর হয়েছে হামাস ও ইসরায়েলের মধ্যকার যুদ্ধবিরতি চুক্তি। দফায় দফায় বন্দি বিনিময় হচ্ছে দু’পক্ষের মধ্যে। তৃতীয় দফায় ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেয়েছেন আরও ৩৯ ফিলিস্তিনি বন্দি। হামাস ও ইসরায়েলের মধ্যে হওয়া চারদিনের যুদ্ধবিরতির চুক্তির অংশ হিসেবে তৃতীয় দফায় এই ৩৯ ফিলিস্তিনিকে কারাগার থেকে মুক্তি দেয়া হয়।

এর আগে তৃতীয় ব্যাচে ১৩ ইসরায়েলিসহ আরও ১৭ বন্দির মুক্তি দেয় হামাস। সোমবার (২৭ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

তাদের মুক্তি উপলক্ষে রোববার (২৬ নভেম্বর) রাতে অধিকৃত পশ্চিম তীরের রামাল্লায় বিশাল সংখ্যক ফিলিস্তিনি জনতা রাস্তায় নেমে আসেন।

সেখানে তারা মুক্তি পাওয়া বন্দিদের বহনকারী রেড ক্রসের বাসের জন্য অপেক্ষা করছিলেন। এ সময় কেউ কেউ ফিলিস্তিনের প্রধান দুটি রাজনৈতিক দল হামাস ও ফাতাহ-এর পতাকার পাশাপাশি ফিলিস্তিনি পতাকাও ওড়ান।

দীর্ঘ দেড় মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধের পর গত শুক্রবার (২৪ নভেম্বর) হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হয়। চার দিনের এই অস্থায়ী যুদ্ধবিরতি শেষ হবে আজ। যুদ্ধবিরতির প্রথম দিনে ১৩ ইসরায়েলিসহ ২৪ জনকে মুক্তি দেয় হামাস। অপরদিকে, ৩৯ জন কারাবন্দি ফিলিস্তিনিকে মুক্তি দেয় তেল আবিব।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস। ওই হামলায় ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হয়, সঙ্গে জিম্মি করা হয় ২৪০ জনকে। এরপরই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। দীর্ঘ প্রায় দুই মাস ধরে চলা এ যুদ্ধে প্রাণ হারিয়েছেন ১৫০০০ ফিলিস্তিনি।  


একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা

Link copied!