AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গাজায় স্বাস্থ্যঝুঁকিতে ৫০ হাজার অন্তঃসত্ত্বা নারী


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:৪৫ পিএম, ১৬ অক্টোবর, ২০২৩
গাজায় স্বাস্থ্যঝুঁকিতে ৫০ হাজার অন্তঃসত্ত্বা নারী

জাতিসংঘের জনসংখ্যা বিষয়ক তহবিল (ইউএনএফপিএ) জানিয়েছে, হামাস-ইসরায়েল সংঘাতের জেরে গাজার অন্তঃসত্ত্বা নারীরা প্রাথমিক স্বাস্থ্য সেবার জন্য রীতিমত লড়াই করছেন। স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন প্রায় ৫০ হাজার অন্তঃসত্ত্বা নারী। এর মধ্যে প্রায় সাড়ে পাঁচ হাজার নারী আগামী মাসেই সন্তান জন্ম দেবেন।

ইউএনএফপিএর ফিলিস্তিনি প্রতিনিধি ডোমিনিক অ্যালেন সিএনএনকে বলেন, ‘একবার ভাবুন, অন্তঃসত্ত্বা নারী কিসের মধ্য দিয়ে যাচ্ছেন। বিশেষ করে সন্তান জন্ম দেওয়ার আগের সময়গুলো, সম্ভাব্য জটিলতা, প্রয়োজনীয় জিনিসপত্র না থাকা, স্বাস্থ্যবিধির অভাব তাদের এবং তাদের অনাগত সন্তানের জন্য কেমন হবে?’

সন্তান জন্মদানের পর এসব নারীদের এবং নবজাতকদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়গুলো নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। কারণ গাজার হাসপাতালগুলোতে বাড়ছে রোগীর চাপ। এর মধ্যেই সেখানকার হাসপাতালগুলোতে জ্বালানি ফুরিয়ে আসছে।

জাতিসংঘ সতর্ক করে জানিয়েছে, গাজার বিভিন্ন হাসপাতালে যে পরিমাণ জ্বালানি আছে তাতে আর মাত্র ২৪ ঘন্টার মতো সেবা দেওয়া যাবে। ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার পর গত রোববার থেকে গাজার ওপর ‘সর্বাত্মক অবরোধ’ আরোপ করে ইসরায়েল। দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ইয়োয়াভ গালান্ট ঘোষণা করেন, গাজাকে বিদ্যুৎবিচ্ছিন্ন করার পাশপাশি অঞ্চলটিতে খাদ্য বা জ্বালানি প্রবেশ করতে দেওয়া হবে না।

অবরোধ আরোপের পর থেকে সেখানে জেনারেটরই একমাত্র ভরসা। জেনারেটর বন্ধ হয়ে গেলে হাজার হাজার রোগীর জীবন ঝুঁকির মধ্যে পড়বে বলে সতর্ক করেছে জাতিসংঘের মানবাধিকার সংস্থার কার্যালয়। সম্প্রতি জ্বালানি ও পানিসহ মানবিক সহায়তা প্রদানের জন্য বেশ কয়েকটি ত্রাণ সংস্থা গাজায় প্রবেশ করতে দেওয়ার আহ্বান জানানোর পর জাতিসংঘও এ বিষয়ে সতর্ক করলো।


একুশে সংবাদ/এসআর

Link copied!