AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে নিহত বেড়ে ২০০০!


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:১৫ পিএম, ৮ অক্টোবর, ২০২৩
আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে নিহত বেড়ে ২০০০!

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে নিহত বেড়ে ১২০ জনে দাঁড়িয়েছে।  উত্তর-পশ্চিমাঞ্চলে দফায় দফায় হওয়া ৬.৩ মাত্রার ভূমিকম্পে আহত হয়েছে প্রায় কয়েক হাজার মানুষ। তালেবানের একজন সিনিয়র নেতা বিষয়টি নিশ্চিত করেছেন।

শনিবার ( ৭ অক্টোবর) সকালে প্রথমে ৬ দশমিক ৩ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, এই ভূমিকম্পের পর চারটি বড় ধরনের আফটারশক হয়েছে।  ইউএসজিএসের তথ্যানুযায়ী, শনিবার আঘাত হানা ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দেশটির হেরাত শহর থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলে।

স্থানীয়রা জানান, প্রথমে মনে হয়েছে সন্ত্রাসী হামলা হয়েছে। পরে দেখলাম ভবনগুলো ধ্বসে পড়ছে। হেরাতের বাসিন্দা বসির আহমেদ নিউজ এজেন্সি এএফপিকে বলেন, আমরা তখন অফিসে, হঠাৎ ভবন কেঁপে উঠল। ওয়ালের পলেস্তারা  খসে পড়ছে। এর মধ্যে কিছু ভবনও ধসে পড়ে।


তিনি আরও বলেন, ভূমিকম্পের পর আমি আমার পরিবারের কারো সঙ্গে যোগাযোগ করতে পারিনি। কারণ নেটওয়ার্ক নেই। আমি ভীতি এবং চিন্তিত, কারণ এটা ছিল সত্যি ভয়ানক।

শিক্ষার্থী ইদ্রিশ আরসালা বলেন, অবস্থা খুবই ভয়ানক, আমার পক্ষে এগুলো বর্ণনা করা সম্ভব নয়। ভূমিকম্পের সময় সে নিরাপদভাবে শ্রেণিকক্ষ থেকে বের হতে পেরেছে।

হেরাত শহরটি ইরান সীমান্ত থেকে ১২০ কিলোমিটার দূরে অবস্থিত। এটিকে আফগানিস্তানের সংস্কৃতির শহর বলা হয়। এখানে প্রায় ১৯ লাখ মানুষের বসবাস।

গত বছরের জুনে আফগানিস্তানের পাকতিকা রাজ্যে ৫.৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে ১ হাজারের বেশি মানুষ মারা যায় এবং ১০ হাজারের বেশি মানুষ গৃহহীন হয়ে পড়ে।

একুশে সংবাদ/এসআর

Link copied!