AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভূমিকম্পে এক মিনিট ধরে কাঁপল নিউজিল্যান্ড


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:৩৭ পিএম, ২০ সেপ্টেম্বর, ২০২৩
ভূমিকম্পে এক মিনিট ধরে কাঁপল নিউজিল্যান্ড

৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে নিউজিল্যান্ডে। ভূমিকম্পটি এক মিনিটেরও বেশি সময় ধরে স্থায়ী হয়েছিল বলে জানিয়েছেন দেশটির নাগরিকরা। তবে ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

 

বুধবার (২০ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকালে আঘাত হানে ভূমিকম্পটি।

 

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল কেন্টাবারির অ্যাসবার্টন লেক অঞ্চল, যা ক্রাইস্টচার্চ থেকে ১২০ কিলোমিটার দূরে অবস্থিত। আর মাটি থেকে ভূমিকম্পটির গভীরতা ছিল মাত্র ১০ কিলোমিটার।

যদিও ভূমিকম্প বিষয়ক পর্যবেক্ষক সংস্থা জিওনেট জানিয়েছে, মাটি থেকে ভূমিকম্পটির গভীরতা ছিল ১১ কিলোমিটার। ওই এলাকাটি ঐতিহাসিকভাবেই ৫ মাত্রার বেশি ভূমিকম্পের জন্য পরিচিত বলেও জানায় সংস্থাটি।

 

জানা গেছে, ভূমিকম্পটির তীব্রতা এতই বেশি ছিল যে ১২০ কিলোমিটার দূরের ক্রাইস্টচার্চ এবং উৎপত্তিস্থল থেকে ৩০০ কিলোমিটার দূরের ডানেডিনে এর কম্পন অনুভব করেন হাজারো মানুষ।

 

ডেইলি মেইলের খবরে বলা হয়, প্রাথমিক অবস্থায় বলা হয় যে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৮। পরে এই তথ্য পরিবর্তন করে বলা হয়, এটি ছিল ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প। কিন্তু পরবর্তীতে জিওনেট জানায়, বুধবার আঘাত হানা ভূমিকম্পটি ছিল ৬ দশমিক ২ মাত্রার।

 

এর আগে, ২০১১ সালে ক্রাইস্টচার্চে ৬ দশমিক ২ মাত্রার এক ভূমিকম্পে দুই শতাধিক মানুষ নিহত হন। সেসময় বহু হতাহতের পাশাপাশি ব্যাপক অবকাঠামোগত ক্ষয়ক্ষতিও হয়।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!