AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভাড়া মেটাতে না পেরে বাড়িওয়ালাদের সাথে যৌনতায় লিপ্ত


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:৩৯ পিএম, ৩০ এপ্রিল, ২০২৩
ভাড়া মেটাতে না পেরে বাড়িওয়ালাদের সাথে যৌনতায় লিপ্ত

বিশ্বজুড়ে চলছে অর্থনৈতিক মন্দা ও মুদ্রাস্ফীতি। তার সাথে বৃদ্ধি পেয়েছে জীবনযাত্রার ব্যয়। সব মিলিয়ে বিপাকে পড়েছেন নিম্ন ও স্বল্প আয়ের মানুষ। আর এর মধ্যে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির প্রভাব প্রকট আকার ধারণ করেছে যুক্তরাজ্যে। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন দেশটির নিম্ন ও স্বল্প আয়ের নারীরা। অর্থের অভাবে মৌলিক চাহিদার পাশাপাশি মেটাতে পারছেন না বাড়ি ভাড়া। ফলে বাধ্য হয়েই বাড়িওয়ালাদের মন রক্ষা করতে তাদের লিপ্ত হতে হচ্ছে যৌনতায়।

 

কয়েকটি দাতব্য প্রতিষ্ঠানের বরাত দিয়ে দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’ এমন তথ্য জানিয়েছে।

 

সংস্থাগুলো সতর্ক করে দিয়ে বলেছে, জীবনযাত্রার খরচ বেড়ে যাওয়া, ট্রমা ও মানসিক স্বাস্থ্যগত সমস্যা এবং অসহায়-দরিদ্র নারীদের সহায়তা তহিবল কমে যাওয়া এই সমস্যার মূল কারণ। এসব নারীকে আবাসনের বিনিময়ে বা অন্যান্য মৌলিক চাহিদা মেটানোর জন্য যৌনপেশার দিকে ঝুঁকতে হচ্ছে। অর্থনৈতিক সংকট বাড়ার কারণে বাড়িওয়ালারা ছাড় বা বিনামূল্যে বাসস্থানের বিনিময়ে এসব নারীর কাছে যৌনতা দাবি করছে। সুযোগ বুঝে তারা এখন এটিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে।

 

অভিবাসী ও আশ্রয়প্রার্থী নারীদের জন্য বড় এটি সমস্যা হয়ে দেখা দিয়েছে। যারা এই আপত্তিজনক সম্পর্ক ছেড়ে যাওয়ার চেষ্টা করছে তাদের জন্য সংকট আরও কঠিন হয়ে পড়ছে।

 

দ্য বিয়ন্ড দ্য স্ট্রিটস দাতব্য সংস্থা বলছে, জীবনযাত্রার ব্যয় তাদের বিল ও ভাড়া মেটাতে ‘বেঁচে থাকা তাগিদে যৌনতা’য় ঝুঁকতে বাধ্য করছে, যার ফলে শোষণ ও অপব্যবহার বেড়েছে।

 

দাতব্য সংস্থার একজন সহায়তা কর্মী জানান, তিনি এমন নারীদের সাথে কথা বলেছেন যারা যৌনতার ফাঁদে পড়েছেন। এছাড়া এমন অনেকের সাথে কথা বলেছেন যারা জীবনযাপনের মৌলিক চাহিদা মেটানোর জন্য যৌনতার বিনিময়ে অল্প বেতনের চাকরিতে যোগ দিচ্ছেন।

 

ল্যাটিন আমেরিকান উইমেনস এইড সাম্প্রতিক মাসগুলোতে অভিবাসী নারীদের ‘ভাড়ার জন্য যৌনতার’ একাধিক ঘটনা দেখেছে। একটি ক্ষেত্রে দেখা গেছে, এক অভিবাসী নারী ঘুমন্ত অবস্থায় যৌন নিপীড়নের শিকার হয়েছেন। পরে ওই নিপীড়ক যৌনতার বিনিময়ে ওই নারীকে তার বাড়িতে থাকার প্রস্তাব দেন এবং ওই নারী তা গ্রহণ করেন।

 

বেলেন রুইজ, ল্যাটিন আমেরিকান উইমেনস এইড’র নারী ও মেয়েদের বিরুদ্ধে সহিংসতা কেন্দ্রের সমন্বয়ক, বলেছেন, “এটা অগ্রহণযোগ্য যে, এই ধরনের দুর্বল পরিস্থিতিতে নারীরা হয়রানি ও ভীতি প্রদর্শনের মুখোমুখি হয়, বারবার যৌন হয়রানির শিকার হয় এবং তারা কোনও প্রতিকারও পাচ্ছে না।”

 

 একুশে সংবাদ/স.ট.প্র/জাহাঙ্গীর

Link copied!