AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সুইডেনের উৎক্ষেপণ করা রকেটের আঘাত নরওয়েতে


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:৫৭ পিএম, ২৬ এপ্রিল, ২০২৩
সুইডেনের উৎক্ষেপণ করা রকেটের আঘাত নরওয়েতে

সুইডেনের উৎক্ষেপণ করা একটি রকেট বিকল হয়ে দুর্ঘটনাবশত প্রতিবেশী দেশ নরওয়েতে আঘাত হেনেছে। মূলত গবেষণার জন্য এ রকেট উৎক্ষেপণ করে সুইডেন।

 

বুধবার (২৬ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

 

এমন দুর্ঘটনার সমালোচনা করেছে নরওয়ে।

 

প্রতিবেদনে বলা হয়েছে, সুইডেন স্পেস কর্পোরেশন (এসএসসি) সোমবার স্থানীয় সময় সকাল ৭ টা ২০ মিনিটের দিকে দেশের উত্তরাঞ্চলের এসরেঞ্জ স্পেস সেন্টার থেকে রকেটটি উৎক্ষেপণ করেছিল। এরপর একপর্যায়ে সেটি বিকল হয়ে নরওয়ের ১৫ কিলোমিটার (৯ দশমিক ৩২ মাইল) ভেতরে পাহাড়ি অঞ্চলে গিয়ে পড়ে। তবে এতে কেউ হতাহত হয়নি বা কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

 

সুইডেন স্পেস করপোরেশন বলছে, রকেটের পেলোড পুনরুদ্ধারের কাজ চলছে এবং অপরিকল্পিত ফ্লাইট পরিচালনার পেছনে প্রযুক্তিগত কারণ নির্ণয়ের তদন্ত শুরু হচ্ছে।

 

এদিকে নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র ই-মেইলে বলেছেন, নরওয়ের সীমান্তের দিকে যেকোনও ধরনের অননুমোদিত কার্যকলাপকে খুব গুরুত্ব সহকারে নেয় নরওয়েজিয়ান কর্তৃপক্ষ। সীমান্ত লঙ্ঘনের ঘটনা ঘটলে দায়ী ব্যক্তিদের অবিলম্বে পররাষ্ট্র মন্ত্রণালয়সহ নিয়ম অনুসরণ করে সংশ্লিষ্ট নরওয়েজিয়ান কর্তৃপক্ষকে জানাতে হবে।

 

তবে মন্ত্রণালয় সুইডিশ কর্তৃপক্ষের কাছ থেকে এ ঘটনার আনুষ্ঠানিক কোনও বিজ্ঞপ্তি পায়নি। কোনও ধ্বংসাবশেষ উদ্ধারের জন্য নরওয়েজিয়ান ভূখণ্ডে কাজ করার জন্যও পূর্ব সম্মতি প্রয়োজন বলে জানিয়ে দেন এই মুখপাত্র।

 

এ বিষয়ে নরওয়েজিয়ান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কোনও মন্তব্য পাওয়া যায়নি।

 

একুশে সংবাদ.কম/চ.ট.প্র/জাহাঙ্গীর

Link copied!