AB Bank
ঢাকা শনিবার, ১৫ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তুরস্কে ভূমিকম্পে ২ বাংলাদেশি শিক্ষার্থী নিখোঁজ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৯:৩৪ পিএম, ৬ ফেব্রুয়ারি, ২০২৩
তুরস্কে ভূমিকম্পে ২ বাংলাদেশি শিক্ষার্থী নিখোঁজ

সোমবার ভোরে সিরিয়া ও তুরস্কে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। তুরস্কের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ খাহরামানমারাসের ভূমিকম্পে দুই বাংলাদেশি নিখোঁজ রয়েছেন বলে খবর পাওয়া গেছে। তারা যে ভবনে থাকতেন সেটি বিধ্বস্ত হয়েছে। তাদের সঙ্গে কোনো যোগাযোগ করা যাচ্ছে না।

 

নিখোঁজ দুই বাংলাদেশি শিক্ষার্থী। তারা হলেন―নূরে আলম ও রিংকু। ইস্তাম্বুলে বাংলাদেশ কনসাল জেনারেল মোহাম্মেদ নুর-আলম সন্ধ্যায় গণমাধ্যমকে এ তথ্য জানান। ওই অঞ্চলের অনারারি কনসালের সঙ্গে তারা যোগাযোগ রাখছেন বলেও জানিয়েছেন।

 

ভূমিকম্প এবং সেখানকার বাংলাদেশিদের অবস্থা সম্পর্কে তুরস্কের ইস্তাম্বুল ইউনিভার্সিটির ইতিহাস বিভাগের শিক্ষার্থী ও সাংবাদিক মিনহাজ উদ্দিন বলেন, ‘বাংলাদেশি যে শিক্ষার্থীরা আছে তারা বিভিন্ন আশ্রয়কেন্দ্র এবং মসজিদে অবস্থান নিয়েছে।

 

গাজিয়ানতেপের একটা মসজিদে ১০ জন শিক্ষার্থী একসঙ্গে রয়েছে। তারা জানিয়েছে, ভালো আছে। তবে যে প্রদেশগুলোতে ভূমিকম্প হয়েছে সেখানে অন্তত ৫০ জন বাংলাদেশি রয়েছে। যাদের প্রায় সবার সঙ্গে যোগাযোগ করা গেলেও দুই-তিনজনের মোবাইল বন্ধ পাওয়া যাচ্ছে।’

 

গাজিয়ানতেপ অঞ্চলে প্রায় ৫০ জন বাংলাদেশি বসবাস করেন। তাদের কেউ কেউ সেখানে ব্যবসা করেন। কেউ এনজিওতে চাকরি করেন।

 

ভূমিকম্পের এপিসেন্টার বা ভূকম্পন বিন্দু ছিল তুরস্কের গাজিয়ানতেপ। স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে ভূমিকম্প শুরু হয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে।

 

তুরস্কে এখন পর্যন্ত এক হাজার ১৪ জন প্রাণ হারিয়েছে বলে জানিয়েছেন দেশটির দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা সংস্থার প্রধান ইউনুস সেজের। আর সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত এলাকায় নিহতের সংখ্যা ৪০৩ বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এ ছাড়া বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা এলাকায় ৩৮০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছে বলে জানিয়েছে উদ্ধারকারী গ্রুপ ‘হোয়াইট হেলমেটস’।

 

একুশে সংবাদ/ক/এসএপি

Link copied!