AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পাকিস্তানে বন্ধ হলো উইকিপিডিয়া


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৯:৫৮ পিএম, ৪ ফেব্রুয়ারি, ২০২৩
পাকিস্তানে বন্ধ হলো উইকিপিডিয়া

দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে বন্ধ করে দেওয়া হয়েছে জনপ্রিয় বিশ্বকোষ উইকিপিডিয়া। মূলত ‘পবিত্র বিষয় বা ব্যক্তি সম্পর্কে অবমাননাকর’ তথ্য ওয়েবসাইট থেকে ৪৮ ঘণ্টার মধ্যে মুছে ফেলার জন্য সময়সীমা বেঁধে দিয়েছিল পাকিস্তান। কিন্তু এ সময়ের মধ্যে তা সরাতে ব্যর্থ হয় উইকিপিডিয়া। এরপরই দেশজুড়ে ওয়েবসাইটের লিঙ্ক ব্লক করে দিয়েছে পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি (পিটিএ)। খবর এনডিটিভি

 

পাকিস্তানের নিয়ন্ত্রক সংস্থার অভিযোগ, ভুল তথ্য থাকায় তা সরাতে তাদেরকে মেইল দেওয়া হয়। এবং নির্দিষ্ট সময় বেধে দেওয়া হয়। কিন্তু তাতে সাড়া দেয়নি উইকিপিডিয়া।

 

উইকিপিডিয়া হলো বিনামূল্যের, ক্রাউডসোর্সড, সম্পাদনাযোগ্য অনলাইন বিশ্বকোষ যা প্রায়ই প্রাথমিক তথ্যের জন্য সারা বিশ্বজুড়ে লক্ষাধিক কন্ট্রিবিউটরের উপর নির্ভর করে থাকে।

 

দেশটির পিটিএ মুখপাত্র মালাহাত ওবায়েদ বলেন, আদেশ অমান্য করার কারণে প্রাথমিকভাবে উইকিপিডিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। উইকিপিডিয়া চিহ্নিত নিন্দনীয় বিষয়বস্তু মুছে ফেললে সিদ্ধান্তটি পর্যালোচনা করা যেতে পারে।

 

মূলত ‘ধর্মদ্রোহ বিষয়ক’ প্রবন্ধ দ্রুত সরানোর জন্য উইকিপিডিয়াকে সময়সীমা বেঁধে দিয়েছিল পিটিএ। তবে উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া এ ব্যাপারে এক বিবৃতিতে জানায়, ওয়েবসাইটের তথ্যের ব্যাপারে তাদের কোনো হাত নেই, তারা তথ্য নিয়ন্ত্রণ করে না। ফলে তথ্য মুছে দেওয়ারও সুযোগ নেই তাদের।

 

একুশে সংবাদ/হ.ক.প্র/জাহাঙ্গীর

Link copied!