ঢাকা শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২, ১৬ মাঘ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

মার্কিন নিষেধাজ্ঞায় প্রভাব ফেলবে না : ইরান প্রেসিডেন্ট


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৯:১১ পিএম, ২৮ নভেম্বর, ২০২১
মার্কিন নিষেধাজ্ঞায় প্রভাব ফেলবে না : ইরান প্রেসিডেন্ট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্র আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা আঞ্চলিক দেশগুলোর মধ্যে সহযোগিতা ও যোগাযোগের ক্ষেত্রে কোনো প্রভাব ফেলতে পারবে বলে জানিয়েছে ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইবরাহিম রায়িসি। এ ব্যাপারে প্রতিবেশী দেশগুলোকে আশ্বস্ত করেছেন।


বর্তমানে ইরানি প্রেসিডেন্ট অর্থনৈতিক সহযোগিতা সংস্থা বা ইকোর শীর্ষ সম্মেলনে যোগ দিতে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে অবস্থান করছেন। 


তিনি বলেন, আঞ্চলিক বিদ্যুতের বাজার সৃষ্টি থেকে শুরু করে পানি স্থানান্তর প্রকল্প ও জ্বালানি বিনিয়োগের মতো নানা ক্ষেত্রে একসঙ্গে কাজ করার জন্য প্রতিবেশী দেশগুলোর প্রতি আহ্বান জানান। ইকোর সদস্য দেশগুলোকে ফাইবার অপটিক নেটওয়ার্কে সংযুক্ত করার ক্ষেত্রে ইরান সহযোগিতা করতে প্রস্তুত। এছাড়া, কৃত্রিম গোয়েন্দা প্রকল্প ও ভার্চুয়াল শিক্ষা কর্মসূচিতেও ইরান সহযোগিতা করতে পারে।
ইকোর কার্যক্রম আরও গতিশীল করার জন্য একটি অভ্যন্তরীণ অর্থ ব্যবস্থা গড়ে তোলার প্রস্তাব দেন ইরানের প্রেসিডেন্ট। তিনি জোর দিয়ে বলেন, সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা এই সংস্থাকে আরও বেশি কর্মক্ষম করে তুলবে।


এদিকে, ইকো সম্মেলনের অবকাশে প্রেসিডেন্ট রায়িসি পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভির সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তিনি বলেন, পাকিস্তানের সঙ্গে সর্বাত্মক সম্পর্ক গভীর করার জন্য ইরান প্রস্তুত রয়েছে। সূত্র : পার্সটুডে।


একুশে সংবাদ/আল-আমিন