AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্বে করোনায় ফের বেড়েছে মৃত্যু ও সংক্রমন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১০:১৪ এএম, ১৪ জুলাই, ২০২১
বিশ্বে করোনায় ফের বেড়েছে মৃত্যু ও সংক্রমন

মহামারি করোনার তাণ্ডবে এখনো টালমাটাল বিশ্ব। দিন দিন যেন আরও ভয়ংকর হয়ে উঠছে প্রাণঘাতী এই ভাইরাস। প্রতিদিন বেড়েই চলেছে মৃত্যু। আক্রান্তও হচ্ছে লাখ লাখ মানুষ। গত কয়েকদিন মোট বৈশ্বিক সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমলেও আজ আবার তা বেড়েছে।

বিশ্বব্যাপী করোনায় মৃত্যুর সংখ্যা ৪০ লাখ ৬৫ হাজার ছাড়িয়েছে। একইসঙ্গে সারাবিশ্বে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ৮৫ লাখ ৭৯ হাজারের বেশি মানুষ।

আজ বুধবার (১৪ জুলাই) মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে আরও  ৮ হাজার ১০৩ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও ৫ লাখ ৮ হাজার ১১৫ জন। একই সময়ে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা ৪ লাখ ৭ হাজার ৯০০ জন।

আর এর ঠিক একদিন আগে বিশ্বে করোনায় মোট মৃত্যু হয় ৬ হাজার ২৯৩ জনের। ওই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয় ৩ লাখ ৮৬ হাজার ১১৯ জনের। একই সময়ে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা ছিল ৩ লাখ ৮৮ হাজার ৭৬১ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে ১৮ কোটি ৮৫ লাখ ৭৯ হাজার ৬৩৭ জন প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪০ লাখ ৬৫ হাজার ৩২৬ জনের। ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১৭ কোটি ২৪ লাখ ৬ হাজার ২৯৬ জন।

এতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৪৮ লাখ ৭ হাজার ৪১৩  জন এবং মারা গেছেন ৬ লাখ ২৩ হাজার ৪৩৫   জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৯৪ লাখ ৪ হাজার ৯৪৯ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় স্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন ৪ লাখ ১১ হাজার ৪৩৯ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৯১ লাখ ৫২ হাজার ৬৫ জন এবং মারা গেছেন ৫ লাখ ৩৫ হাজার ৯২৪ জন।

সংক্রমণ ও মৃত্যুর তালিকায় এর পরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে ফ্রান্স, রাশিয়া, তুরস্ক, যুক্তরাজ্য, আর্জেন্টিনা, কলম্বিয়া ও ইতালি।

তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ২৯ নম্বরে। গত কয়েক সপ্তাহ ধরে উদ্বেগজনক হারে সংক্রমণ ও মৃত্যু বৃদ্ধি পাওয়ায় পাকিস্তানকে পেছনে ফেলে এক ধাপ এগিয়ে এসেছে বাংলাদেশ। এখন পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৩৪ হাজার ৯৫৭ জনে। এর মধ্যে মারা গেছেন ১৬ হাজার ৬৩৯ জন। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৮ লাখ ৮১ হাজার ৫২১ জনে। তালিকায় বাংলাদেশের আগে রয়েছে রোমানিয়া আর পরে পাকিস্তান।

একুশে সংবাদ/জা/তাশা

Link copied!