AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হাইটেক পার্ক, প্রকল্পের কমিটি গঠনে অনিয়মের অভিযোগ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১২:০৬ পিএম, ৫ মে, ২০২৪
হাইটেক পার্ক, প্রকল্পের কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

পিপিআর ও ই-জিপি গাইডলাইন ভেঙে দরপত্র মূল্যায়ন কমিটি গঠনের অভিযোগ উঠেছে হাইটেক পার্কের ১ হাজার ১১৫ কোটি টাকার ১৪ আইটি প্রকল্পে। সংশ্লিষ্টরা বলছেন, দরপত্রের নিয়ন্ত্রণ নিতে হাইটেক পার্ক ও আইসিটি বিভাগকে ম্যানেজ করে কমিটির সভাপতি হয়েছেন প্রকল্প পরিচালক নিজেই। এরই মধ্যে প্রকল্পের ৮৪০ কোটি টাকার দরপত্র সম্পন্ন হয়েছে। কমিটি গঠনে অনিয়ম নিয়ে মুখ খুলতে নারাজ হাইটেক পার্ক কিংবা তথ্যপ্রযুক্তি বিভাগ।


ন্যূনতম এসএসসি সমমান পর্যায়ের শিক্ষার্থীদের প্রযুক্তিতে দক্ষ এবং উদ্যোক্তা তৈরির লক্ষ্যে ২০২২ সালের ১ জুলাই ১৪ জেলায় শুরু হয় শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন বা ১৪ আইটি প্রকল্পের কাজ। ১ হাজার ১১৫ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়নাধীন এই প্রকল্পে পিডি হিসেবে অতিরিক্ত দায়িত্ব পান হাইটেক পার্কের উপ-পরিচালক আতিকুল ইসলাম।

দায়িত্ব গ্রহণের পর থেকে একের পর এক অনিয়মের অভিযোগ উঠেছে এই কর্মকর্তার বিরুদ্ধে। প্রকল্পের নোটিশে বলা হয়, ১৪ আইটি প্রকল্পে পাবলিক প্রকিউরমেন্ট রুলস ২০০৮ এবং ই-জিপি গাইডলাইনের আলোকে প্রকল্প পরিচালককে সভাপতি, উপ-প্রকল্প পরিচালককে সদস্য সচিব এবং আইসিটি বিভাগ থেকে একজন প্রতিনিধি নিয়ে তিন সদস্যের দরপত্র মূল্যায়ন কমিটি গঠনের প্রস্তাব উত্থাপন করা হলো। অথচ পিপিআর ২০০৮ এর বিধি-১০ অনুযায়ী এই কমিটির প্রধান হওয়ার কথা হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালকের।

তবে নোটশিটে আইনের ব্যত্যয় উল্লেখ করে কমিটি পুনর্গঠন প্রস্তাব দেন উপ-প্রকল্প পরিচালক। অভিযোগ আছে, তৎকালীন ভারপ্রাপ্ত এমডিকে ম্যানেজ করে কমিটিতে নিজেই সভাপতি পদে থাকার অনুমোদন নেন প্রকল্প পরিচালক।

তিন সদস্যের দরপত্র মূল্যায়ন কমিটিতে প্রকল্প থেকে দুজন সদস্য বাধ্যতামূলক, তবে ইজিপি গাইডলাইনে বিষয়টি উল্লেখ নেই। বলা হয়েছে, কমিটিতে দুজন থাকবে প্রকিউরিং এনটিটি থেকে। প্রকিউরিং এনটিটি হলো, সরকারি তহবিল ব্যবহারের প্রশাসনিক ও আর্থিক ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি বা সত্তা। সেই হিসেবে এই কমিটির সভাপতি পদে হাইটেক পার্কের এমডি, যুগ্মসচিব কিংবা উপসচিব পদমর্যাদার কর্মকর্তা থাকার কথা। কিন্তু অনুমোদিত কমিটিতে আতিক সভাপতি, ডিপিডি সদস্য সচিব; আর তথ্যপ্রযুক্তি বিভাগ থেকে আছেন একজন প্রোগ্রামার।

অনুমোদিত কমিটি সম্পর্কে জানতে চাইলে আতিক বলেন, এ অনুমোদন দিয়েছেন হাইটেক পার্কের এমডি।

প্রকল্প সূত্রে জানা গেছে, প্রায় ১ হাজার ১১৫ কোটি টাকার এই প্রকল্পে ১৪ জেলার মধ্যে ১২টিতে আইটি পার্ক স্থাপনের দরপত্র সম্পন্ন হয়েছে। যার আর্থিক মূল্য প্রায় ৮৪০ কোটি টাকা। ইজিপি গাইডলাইন ও পিপিআর রুলস লঙ্ঘন করে কীভাবে কমিটি অনুমোদন পেল এ বিষয়ে কিছু বলতে চাননি তথ্যপ্রযুক্তি সচিব।

তবে অনিয়মের দায় নিতে চান না হাইটেক পার্কের বর্তমান ব্যবস্থাপনা পরিচালকও। দায় সারেন বিবৃতি দিয়ে। এতে বলা হয়, শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার (১৪ আইটি) প্রকল্পের মূল্যায়ন কমিটির গঠন বর্তমান ব্যবস্থাপনা পরিচালক দায়িত্ব গ্রহণ করার পূর্বে সম্পন্ন হওয়ায় এক্ষেত্রে পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ ও পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ এবং এ সংক্রান্ত ই-জিপি গাইডলাইনের যথাযথ অনুসরণ কিংবা ব্যত্যয় হয়েছে কি না সে বিষয়ে অবগত নন। সংশ্লিষ্ট প্রকল্পের কর্মকর্তা এবং তৎকালীন অনুমোদনকারী কর্তৃপক্ষ এ বিষয়ে উপযুক্ত ব্যাখ্যা প্রদান করতে পারবেন।
 

একুশে সংবাদ/স.টি/এনএস

Link copied!