AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অ্যাপলের স্মার্টওয়াচ থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৪:১৪ পিএম, ৩০ ডিসেম্বর, ২০২৩
অ্যাপলের স্মার্টওয়াচ থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক বাণিজ্য কমিশনের (ইউএসআইটিসি) দেয়া এক রায়ের কারণে ওয়াচ সিরিজ-৯ ও ওয়াচ আলট্রা-২ বিক্রি বন্ধ করে দেয় অ্যাপল। তবে আপিলের পর আমদানির নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

সম্প্রতি প্রযুক্তি প্রতিষ্ঠান মাসিমো অ্যাপলের বিরুদ্ধে প্রযুক্তি চুরির অভিযোগ আনে। অন্য কোম্পানির নিবন্ধিত পেটেন্ট লঙ্ঘন করেছে টেক জায়ান্টটি, এমন অভিযোগের পর রায়টি আসে। যার ভিত্তিতে স্মার্টওয়াচগুলোর আমদানি এবং বিক্রিতে নিষেধাজ্ঞা দেয় দেশটির বাণিজ্য সংস্থা।

চলতি সপ্তাহেই এই আদেশ কার্যকর হওয়ার কথা ছিল। তবে প্রযুক্তি-জায়ান্ট অ্যাপল এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য মার্কিন আদালতে আপিল করে। এক্ষেত্রে সফল হয়েছে তারা। বুধবার নিষেধাজ্ঞা বাতিলের সিদ্ধান্ত দেয় আপিল বিভাগ।

প্রতিবেদনে বলা হয়, অ্যাপলের স্মার্টওয়াচ ব্যবহারকারীদের রক্তের অক্সিজেনের মাত্রা পরিমাপ করতে পারে। মাসিমো করপোরেশনের পেটেন্টকে যা লঙ্ঘন করে বলে অভিযোগ আনা হয়েছিল। আইনি বিরোধের কারণে অ্যাপলের এই পণ্য আগে নির্দিষ্ট কিছু দেশে নিষিদ্ধ ছিল। তবে মার্কিন বিধিনিষেধটি ক্রিসমাসের আগে প্রতিষ্ঠানটির ব্যবসাকে বেশ ভালোভাবে ক্ষতিগ্রস্ত করেছে।

২৪ ডিসেম্বরের মধ্যে প্রায় ২৭০টি আউটলেট থেকে পুরাতন ঘড়ি সরিয়ে ফেলেছিল অ্যাপল। অল্প সময়ের মধ্যেই নতুন ঘড়ি নিয়ে আসার ঘোষণা দিয়েছিল তারা।

 
একুশে সংবাদ/এস কে

Link copied!