AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

লালনের তিরোধান দিবসে শিল্পকলা একাডেমিতে ‘লালন উৎসব’ শুরু


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৮:০৮ পিএম, ১৭ অক্টোবর, ২০২৩
লালনের তিরোধান দিবসে শিল্পকলা একাডেমিতে ‘লালন উৎসব’ শুরু

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে প্রযোজনা বিভাগের ব্যবস্থাপনায় লালন সাঁইজির ১৩৩তম তিরোধান দিবসে একাডেমীর বাউল কুঞ্জে শুরু হয়েছে তিনদিনের লালন উৎসব। ১ম দিনের আয়োজনে সাধুমেলার ৫৪তম আসর অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির বাউলকুঞ্জে। 

 

২য় দিন ১৯ অক্টোবর বৃহস্পতিবার রাত ১২.০০ টায় লালন উৎসব অনুষ্ঠিত হবে লালন সাঁইজির ধাম, কুষ্টিয়ায় এবং ৩য় দিন ২০ অক্টোবর ২০২৩ শুক্রবার বিকাল ৪.৩০ অনুষ্ঠিত হবে জেলা শিল্পকলা একাডেমি, কুষ্টিয়ায়।  

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, প্রযোজনা বিভাগের পরিচালক সোহাইলা আফসানা ইকো, দেশের বিশিষ্ট বাউল শিল্পীগণ ও লালনভক্ত।

লালন উৎসবের ১ম দিনের আসরে শুরুতেই সাঁইজির বাণী পরিবেশন করেন পলি বাউল। তিনি পরিবেশন করেন ‘কে তাহারে চিনতে পারে’। এরপরে সজীব বাউল সাঁইজির বাণী পরিবেশন করেন। বিশিষ্ট সঙ্গীত শিল্পী ফরিদা পারভিন পরিচালিত ‘অচিন পাখি’ পরিবেশন করে দলীয় লালন সঙ্গীত ‘মুর্শিদ জানাই যারে’ । বাউল নয়ন সাধু পরিবেশন করেন ‘সাধুসঙ্গ’।

 এছাড়াও দলীয় লালন সঙ্গীত পরিবেশন করে একাডেমির শিশু কিশোর সঙ্গীত দল, সরদার রহমত উল্লাহর দল বাঁশরিয়া, নারায়নচন্দ্র শীলের দল লোকাঙ্গন সাংস্কৃতিক সংগঠন। এছাড়াও লালন সঙ্গীত পরিবেশন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক বিভাগ ও সরকারি সংগীত কলেজের শিল্পীবৃন্দ।  

 অনুষ্ঠানের প্রথম পর্বে লালন সাঁইজির বাণী সুরের মাধ্যমে পরিবেশন করেন করিম বাউল, পারিজাত বাউল এবং রুমা বাউল। দেশের বিভিন্ন জেলা থেকে আগত ও বরেণ্য বিশিষ্ট বাউল শিল্পীবৃন্দরা আসরে লালন সঙ্গীত পরিবেশন করেন। একাডেমির বাউল দলের পরিবেশনা উপভোগ করেন আগত বাউল ভক্ত ও অনুরাগীরা। এছাড়াও পরিবেশিত হয় দলীয় সঙ্গীত ‘ভজো মুর্শিদের কদম এই বেলা’।

 জৈষ্ঠ্য বাউল শিল্পীদের মধ্যে বাউল মিরাজ ক্ষ্যাপা, বাউল জাহিদ, বাউল নয়ন সাধু, বাউল আফসানা ইমু, বাউল গরীব মুক্তার, এম আর মানিক এবং ক্ষ্যাপা বিদ্যুৎ সরকার সাঁইজির বাণী পরিবেশন করেন। ‘মিলন হবে কত দিনে’ দলীয় লালন সঙ্গীত পরিবেশন করেন বাউল শিল্পীরা। এছাড়াও বিশিষ্ট বরেণ্য শিল্পী ফরিদা পারভীন, পাগলা বাবলু, সমির বাউল, মানবান আনোয়ার শাহ, খাইরুল ওয়াসি এবং ভগীরত মালু পরিবেশন করেন বাউল সংগীত।

পরে পরিবেশিত হয় ‘মিলন হবে কতোদিনে’ দলীয় সংগীত। এছাড়াও সঙ্গীত পরিবেশন করেন বাউল আয়নাল হক বাউল, বাউল মিতুল, উপমা বাউল , ফারুক বাউল, বাউল ফারজান ইভা , সেলিম বাউল , পিউ বাউল , শাহীন বাউল , কৃষ্ণ বাউল, তানিয়া বাউল  সুবর্ণা বাউল, বাউল নুরুল ইসলাম শেখ, শিফা বাউল, গোপাল বাউল, রিতা মন্ডল, বাউল সাহেদ আলী, লিনা খাতুন, রনি বাউল, সেন্টু বাউল, আবু বক্কর সিদ্দিক বাউল, পাপিয়া পারুল, মিজান বাউল, রতন বাউল, ফারুক বাউল, বাউল নাজিয়া বৃষ্টি, সেরা কন্ঠের বাউল শিল্পী মাহমুদা বাউল, আবদুল মজিদ, বাউল আখি আঞ্জুম, বাউল ফারুক এবং বাউল অনন্যা চৌধুরী। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন আব্দুল্লাহ বিপ্লব।

 

একুশে সংবাদ/স ক 

Link copied!