ঢাকা শুক্রবার, ১৪ মে, ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

আমরা লাল গ্রহে পরিণত হবো যদি সতর্ক না হই: ফারুকী


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০১:০১ পিএম, ২৪ এপ্রিল, ২০২১
আমরা লাল গ্রহে পরিণত হবো যদি সতর্ক না হই: ফারুকী

মোস্তফা সরয়ার ফারুকী  অনেক বড় একজন চিত্রনাট্যকার ওতারকা নির্মাতা। মাঝে মঝেই তিনি নানান ভাবে ফেসবুক স্ট্যাটাসে  নিজের অভিব্যক্তি প্রকাশ করেন এই নির্মাতা।গতো বছর পৃথিবীর ভবিষ্যৎ নিয়ে নিজের চিন্তার কথা জানিয়ে একটি স্ট্যাটাস দিয়েছিলেন তিনি। সেই লেখাটি পুনরায় নিজের ওয়ালে পোস্ট করেছেন ফারুকী। কারণ বিষয়টি সম্পর্কে এখনও তিনি একই জিনিস মনে করেন বলে জানিয়েছেন।


'আমার একটা অনুমান আছে যেটার পক্ষে এখনো অতো জোরালো বৈজ্ঞানিক ডাটা নাই। আমি যতো বার মঙ্গল গ্রহের ভিডিও দেখি আমার মনে হয় পৃথিবীর ভবিষ্যত দেখতেছি!

বিজ্ঞানীরা ধারণা করছে, মঙ্গলে এক সময় প্রাণ ছিলো, আমাদেরই মতো! মঙ্গল এক সময় সবুজ ছিলো, আমাদের মতো! একসময় সেখানে কলকল বয়ে যেতো নদী, যেমন বয় আমাদের মেঘনা! যদিও বিজ্ঞানীরা জানে না, কী কারণে এক সময়ের সবুজ গ্রহ লাল হয়ে গেলো, কিভাবে হারালো প্রাণের অস্তিত্ব!

তবে যেটা অনুমান করা যায় সেটা হলো যদি সতর্ক না হই, আমরাও একসময় এরকম খরখরা লাল গ্রহে পরিণত হবো। আর ভিন্ন কোনো গ্রহের কোনো বুদ্ধিমান প্রানী পৃথিবীতে পাঠাবে রোবোটিক এক্সপ্লোরার, জানার জন্য একদা এখানে প্রাণ ছিলো কিনা, ছিলো কিনা কোনো নদী! যেমন আমরা পাঠাই মঙ্গলে আর কি!

তখন ঐ এক্সপ্লোরার খুঁজে পাবে না আমাদের বিত্ত, ধর্মীয় বা জাতিগত শ্রেষ্ঠত্বের চিহ্ন, জিল্লুর রহমানের তৃতীয় মাত্রা, কিংবা জন্মনিরোধকের ফেলে দেয়া খোসা! দিনের পর দিন কাজ করে যাবে সেই রোবট শুধুমাত্র একটু পানির চিহ্ন খুঁজে পাওয়ার আশায়! তাও তাজা পানি না! দূরবর্তী কোনো শতকের পানির ইশারা!

তিনি আরও বলেন ঐটুকুর মদ্ধেই তোমার আমার সভ্যতার চিহ্ন । তাহলে একবার ভাবো আজকে কোন শ্রেষ্ঠত্ব প্রমাণের জন্য তুমি লড়ছো,কাটছো একে অন্যের মাথা?কিসের উন্নয়নের জন্য পুড়ছো বন, মারছো নদী? ভাবো, এ যগতের মানুষ  ভাবো ।

 

একুশে সংবাদ/আ/ব