AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৭ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড শুরু হল


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৮:১৫ পিএম, ৫ আগস্ট, ২০২১
৭ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড শুরু হল

আবুধাবিতে অনুষ্ঠেয় ১৮তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও ২০২১)-এর বাংলাদেশ দল গঠনের উদ্দেশ্যে শুরু হল আল-আরাফাহ ইসলামী ব্যাংক ৭ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও ২০২১)। আজ ৫ আগস্ট ২০২১, বৃহস্পতিবার, বিকেল চারটায় এর উদ্বোধনী অনুষ্ঠান আয়োজিত হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আন্তর্তাজিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের কান্ট্রি কোঅর্ডিনেটর অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মদী। তিনি ৭ম বিডিজেএসও-র সার্বিক দিক তুলে ধরে বলেন, এইবছর আইজেএসও একটি হাইব্রিড পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। কিন্তু বাংলাদেশ যে ধীরে ধীরে উন্নতির দিকে এগোচ্ছিল সেটা ধরে রাখার চেষ্টা করতে হবে।

উপস্থিত বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী বলেন, “আগে অংশগ্রহণকারী অধিকাংশ শিক্ষার্থী শহরাঞ্চলের হলেও অনলাইনে প্রোগ্রাম আয়োজনের ফলে আমরা প্রত্যন্ত অঞ্চলে পৌঁছাতে পারছি। এছাড়া নারী শিক্ষার্থীদের অংশগ্রহণের সংখ্যা অনলাইনের কারণে বৃদ্ধি পাচ্ছে এটা আরেকটি ইতিবাচক দিক” ।

অনুষ্ঠানে উপস্থিত বিজ্ঞানচিন্তার প্রধান সম্পাদক আব্দুল কাইয়্যুম বলেন, “ আজকের আয়োজনটি দু’টি কারণে গুরুত্বপূর্ণ। একটি হচ্ছে এই প্যান্ডামিকের সময় আমরা বিজ্ঞানভিত্তিক এরকম একটি বিশাল আয়োজন করতে পারছি। এটা মানুষকে বিজ্ঞানমনষ্ক হতে সহযোগিতা করবে। আরেকটি হচ্ছে, আমরা এতগুলো অলিম্পিয়াডের পরীক্ষা অনলাইনে নিতে পারছি। 

আমরা সব অলিম্পিয়াড কমিটি মিলে একটি প্লান করে, প্রস্তাব করতে পারি এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনলাইনে নেওয়ার জন্য। সামনে শিক্ষাক্ষেত্রে আমাদের যে চ্যালেঞ্জ আছে, এইসব অলিম্পিয়াডের অভিজ্ঞতা নিয়ে টেকনোলজি ব্যবহার করে আমরা সামনের চ্যালেঞ্জগুলো উৎরাতে পারব”।

এছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আল আরাফাহ্‌ ইসলামী ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও প্রধান জনসংযোগ কর্মকর্তা জালাল আহমেদ। তিনি বলেন, “২০১৭ সাল থেকে আল-আরাফাহ ইসলামী ব্যাংক এই অলিম্পিয়াডের সাথে যুক্ত রয়েছে। ভবিষ্যতেও আমরা এই মহৎ আয়োজনের সাথে যুক্ত থাকব” । 

এই প্যান্ডামিকের মাঝে যারা বিডিজেএসও আয়োজন করে যাচ্ছে সেই আয়োজক, স্বেচ্ছাসেবক ও শিক্ষার্থীরা যারা অংশ নিচ্ছে সবাইকে আল আরাফাহ ইসলামি ব্যাংকের পক্ষ থেকে ধন্যবাদ ও শুভেচ্ছা জানান।

অনুষ্ঠানটির শেষে বিডিজেএসও ২০২১ এর উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসান। তিনি বলেন, “এই প্যান্ডামিকের সময় আন্তর্জাতিক সব অলিম্পিয়াডে যেহেতু বাংলাদেশ থেকে পরীক্ষা আয়োজন করতে পারছি। আইজেএসও আমরা ভাল ভাবে আয়োজন করতে পারব। এর পাশাপাশি আগামী পাঁচ বছরের মধ্যে আমরা যেন দেশে আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের মূল আয়োজন করতে পারি, এই লক্ষ্যে আমরা উদ্যোগ নিতে পারি” ।

উদ্বোধনী অনুষ্ঠান বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির ফেসবুক পেইজ থেকে সরাসরি সম্প্রচার করা হয়।

আগামীকাল ৬ আগস্ট, শুক্রবার সকাল ১০:৩০ টা থেকে ১২:০০ টা পর্যন্ত বিডিজেএসও-২০২১ এর অনলাইন আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে। এই বছর প্রায় ১৩ হাজার শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছে। 

ঐদিন দেশের সকল জেলা হতে তৃতীয় থেকে একাদশ শ্রেণীর শিক্ষার্থীরা একটি অনলাইন প্ল্যাটফর্মে একত্রিত হয়ে এই পর্বে অংশগ্রহণ করবে। অনলাইন আঞ্চলিক পর্বে বিজয়ী শিক্ষার্থীদের নিয়ে জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে। করোনা মহামারীর কারণে এবারের অলিম্পিয়াড সম্পূর্ণ অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে।

স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন সপ্তমবারের মতো এই অলিম্পিয়াড আয়োজন করছে। আয়োজনটির টাইটেল স্পন্সর আল আরাফাহ্‌ ইসলামী ব্যাংক লিমিটেড। এছাড়া সহযোগি হিসেবে আছে প্রথম আলো, নলেজ পার্টনার ম্যাসল্যাব, রেডিও পার্টনার ঢাকা এফএম 90.4, ম্যাগাজিন পার্টনার মাসিক বিজ্ঞানচিন্তা।

অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে: www.bdjso.org এই ওয়েবসাইটে। যে কোন তথ্যের জন্য যোগাযোগ করা যাবে [email protected] এই ইমেইলে।

 

একুশে সংবাদ/মাহমুদ/প

Link copied!