AB Bank
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মাধ্যমিকে শিক্ষার্থী কমেছে ১০ লাখ


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
১০:০৩ পিএম, ২৮ মার্চ, ২০২৪
মাধ্যমিকে শিক্ষার্থী কমেছে ১০ লাখ

গত ৪ বছরে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা ১০ লাখ কমেছে। তবে একই সময়ে কারিগরি ও মাদ্রাসায় বেড়েছে শিক্ষার্থী সংখ্যা। বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো-ব্যানবেইস এর প্রতিবেদনে এ তথ্য উঠে এসছে। কেন শিক্ষার্থী কমেছে সে বিষয়ে কোনো কারণ জানায়নি তারা। তবে গবেষকরা বলছেন, করোনার কারণেই এ অবস্থা তৈরি হয়েছে।

দেশের ১৮ হাজার ৯৬৮ মাধ্যমিক বিদ্যালয়ে ২০১৯ সালে শিক্ষার্থী ছিল ৯২ লাখের বেশি। করোনার কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়।

২০২৩ সালে মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যা ৮১ লাখ ৬৬ হাজার। যা চার বছর আগের চেয়ে ১০ লাখ কম। বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো-  ব্যানবেইসের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। এতে আরো বলা হয়, এই চার বছরে মাদ্রাসায় শিক্ষার্থী বেড়েছে আড়াই লাখের বেশি। কারিগরিতে বেড়েছে ৫০ হাজার। ইংরেজি মাধ্যমেও বেড়েছে শিক্ষার্থী।

শিক্ষামন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে সচিব সোলেমান খান বলেন, ‘এই তথ্য সংগ্রহ করতে গিয়ে কোথাও কমে যাওয়া কোথাও বেড়ে যাওয়া এর কারণ খুঁজতে আলাদা একটি গবেষণা লাগবে।’

শিক্ষা গবেষকরা বলছেন, করোনার কারণে কমেছে শিক্ষার্থী। একই সঙ্গে মাধ্যমিক শিক্ষায় কোনো ত্রুটি আছে কি না তাও খতিয়ে দেখতে হবে।

শিক্ষা গবেষক মোস্তাফিজুর রহমান বলেন, ‘শিক্ষার্থী কেন কমছে এটা নিয়ে আরো গবেষণা হওয়া উচিৎ। কেননা এর আগে এরকম কোনো ঘটনা ঘটেনি। মাত্র ৪ বছরে এতো সংখ্যাক শিক্ষার্থী কমেনি। এটা নিয়ে অবশ্যই গবেষণা দরকার।’

এদিকে, স্কুলে শিক্ষক ও শিক্ষার্থীর অনুপাত এখনও সন্তোষজনক নয় বলে প্রতিবেদনে উঠে এসেছে।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

 

 

Link copied!