AB Bank
ঢাকা শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

লালবাগের পোস্তায় কাঁচা চামড়া বেচাকেনা শুরু


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:৩৫ পিএম, ১৭ জুন, ২০২৪
লালবাগের পোস্তায় কাঁচা চামড়া বেচাকেনা শুরু

পবিত্র ঈদুল আজহার নামাজের পর পশু কোরবানি দেন মুসল্লিরা। চামড়াগুলো মৌসুমি ব্যবসায়ীরা কিনে পোস্তায় বিক্রি করেন। দুপুরে পর থেকে পুরান ঢাকার লালবাগের পোস্তায় কোরবানির পশুর চামড়া বেচাকেনা শুরু হয়।

ব্যবসায়ী ও পোস্তার আড়তদাররা‌ জানান, দুপুর ১২টার পর রাজধানী ঢাকা ও এর আশপাশের বিভিন্ন এলাকা থেকে কাঁচা চামড়া ট্রাক-ভ্যানে করে পোস্তায় নিয়ে আসছেন মৌসুমি ব্যবসায়ীরা। ‌তারা বিভিন্ন এলাকা থেকে চামড়া সংগ্রহ করে লালবাগের পোস্তায় নিয়ে আসছেন। আড়তদাররা তাদের কাছ থেকে দুপুরের পর থেকেই চামড়া কেনা শুরু করেছেন।

১৭ জুন বিকাল ৩টার দিকে এ তথ্য দেন পোস্তার এক চামড়ার আড়তদার।

আড়তদারদের হাঁকডাকে সরব হয়ে ওঠে লালবাগের শায়েস্তা খান, রাজনারায়ণ ধর রোডসহ আশপাশের বিভিন্ন সড়ক। পাইকারি ব্যবসায়ীরা বিভিন্ন এলাকার মৌসুমি ব্যবসায়ীদের কাছ থেকে চামড়া সংগ্রহ শুরু করেছেন। তবে পশু কোরবানির এ চামড়া সারারাত ধরেই বেচাকেনা চলবে। রাতের দিকেই মূলত পুরোদমে চামড়া কেনাবেচা শুরু হবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

পোস্তার মোড়ে আড়তের ম্যানেজার শফিক আহমেদ বলেন, দুপুর‌ ১২টার পর থেকে মূলত চামড়া আসা শুরু হয়েছে। তবে মূল বেচা বিক্রি হবে রাতে। গভীর রাত পর্যন্ত চামড়া সংগ্রহ করা হবে। 
এখানে চামড়া সংগ্রহের পর প্রথমে লবণজাত করা হবে। পরে তারা সাভারের ট্যানারিগুলোতে পাঠিয়ে দেবেন। তবে দেশের সবচেয়ে বড় কাঁচা চামড়ার আড়তে গতবারের মতো এবারও লক্ষ্যমাত্রা অনুযায়ী চামড়া সংগ্রহ হবে না বলে আশঙ্কা ব্যবসায়ীদের।

এ বিষয়ে বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের (বিএইচএসএমএ) মহাসচিব টিপু সুলতান বলেন, চামড়া আসতে শুরু করেছে। আড়তের মালিকদের চামড়া কিনতে সব ধরনের প্রস্তুতি রয়েছে। মৌসুমি ব্যবসায়ীরা চামড়া যত তাড়াতাড়ি আমাদের কাছে আনবেন তত ভালো।

আড়তদার জানান, চলতি বছর সরকার রাজধানীতে লবণযুক্ত চামড়া ৫০ থেকে ৫৫ টাকা বর্গফুট নির্ধারণ করেছে। এখন যেসব চামড়া আসছে সেটা লবণ ছাড়া, সেজন্য এ চামড়ার দাম প্রতি ফুট লবণযুক্ত চামড়া থেকে কম দামে কিনতে হচ্ছে।

সন্ধ্যা ৬টা এবং শহরের বাইরের চামড়া যদি রাত ১০টার মধ্যে পোস্তায় আনা যায়, তাহলে পচন রোধ করা সম্ভব হবে। সেই সাথে দামও ভালো পাবে। যারা পারবে না তারা যে যেখানে রয়েছে, সেখানেই চামড়ায় লবণ দিয়ে সংরক্ষণ করতে হবে। নাহলে গরমের কারণে চামড়া নষ্ট হতে পারে।

একুশে সংবাদ/ঢা.পো./ এসএডি

 

Link copied!