AB Bank
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আমদানির খবরে কমেছে পেঁয়াজের দাম


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:৩০ পিএম, ৫ মে, ২০২৪
আমদানির খবরে কমেছে পেঁয়াজের দাম

ভারত রফতানি নিষেধাজ্ঞা তুলে নেয়ার ২৪ ঘণ্টা না যেতেই দেশের বাজারে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। রোববার (৫ মে) রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, কেজিতে পেঁয়াজের দাম কমেছে অন্তত ৫ থেকে ১০ টাকা।

এখানে খুচরা পর্যায়ে পাবনার পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০-৬২ টাকায়। আর ফরিদপুরের হাইব্রিড জাতের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫-৫৬ টাকায়। খুচরা ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে দেশের বাজারে আসা পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক থাকলে দাম নেমে আসবে ৫০ টাকায়।

পাইকারি ব্যবসায়ীরা বলছেন, বাড়তি দামের মজুত করা পেঁয়াজ এখন পুরোটাই বিক্রি করতে হবে লোকসানে। আর আড়তদারদের দাবি, ভারতের পেঁয়াজ রফতানির ঘোষণায় দাম কমে এসেছে। তবে ভারতীয় পেঁয়াজ দেশের বাজারে আসতে আরও ৭-১০ দিন সময় লাগবে। এসব পেঁয়াজ বাজারে আসলে দাম আরও পড়ে যাবে।

ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে দেশের বাজারে সরবরাহ স্বাভাবিক থাকলে দাম নেমে আসবে ৫০ টাকার নিচে। আর ক্রেতারা বলছেন, পেঁয়াজের বাজারে স্বস্তি ফেরাতে আমদানির বিকল্প নেই। ভারতীয় পেঁয়াজ এলে দাম আরও কমতে পারে।

এদিকে, ভারত থেকে আমদানির খবরে দিনাজপুরের হিলি স্থলবন্দরে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। দুদিন আগেও প্রতি কেজি পেঁয়াজ খুচরা ৭০ টাকা কেজি দরে বিক্রি হলেও আজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬২ টাকা কেজি দরে। পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজ ৬৫ টাকা দরে বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে ৫৭ থেকে ৫৮ টাকার মধ্যে। ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে পেঁয়াজ আমদানির খবরে দাম কমতে শুরু করেছে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক ব্যবসায়ী মোবারক হোসেন জানান, ভারত সরকার পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে। এখন তারা প্রস্তুতি নিচ্ছেন পেঁয়াজ আমদানির জন্য। আজ রোববার তারা ব্যাংকে এলসি করবেন। এলসি খোলা সম্পন্ন হলেই আগামী সোম অথবা মঙ্গলবার থেকে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হবে।

হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানিকারক গ্রুপের সহ-সভাপতি শহিদুল ইসলাম শহীদ জানান, ভারত সরকার যে রপ্তানি মূল্য নির্ধারণ করেছে প্রতি মেট্রিক টন ৫৫০ মার্কিন ডলার তা ভারতের বাজারের চেয়ে অনেক বেশি। তাঁর মতে, ভারতের পেঁয়াজের আমদানির খবরে দেশি পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। আমদানি শুরু হলে আরও কমে আসবে। আগামী সোম অথবা মঙ্গলবার থেকে  ভারত থেকে পুরোদমে পেঁয়াজ জামদানি শুরু হবে বলেও জানান তিনি।

এর আগে, গত ডিসেম্বর থেকে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা দিয়েছিল ভারত। এতে ভরা মৌসুমেও প্রভাব পড়ে দেশের বাজারে। তবে গত ৪ মে প্রায় ৬ মাস পর পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত থেকে সরে এসেছে ভারত। নিষেধাজ্ঞা তুলে প্রতি মেট্রিক টন পেঁয়াজের ন্যূনতম রফতানিমূল্য ৫৫০ ডলার নির্ধারণ করেছে দেশটির সরকার।

 

একুশে সংবাদ/ন.প্র/জাহা 
 

Link copied!