AB Bank
ঢাকা সোমবার, ২৭ মে, ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পুঁজিবাজারে আরও ৬ ব্যাংকের লভ্যাংশ ঘোষণা


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৩:০৫ পিএম, ২ মে, ২০২৪
পুঁজিবাজারে আরও ৬ ব্যাংকের লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারের তালিকাভুক্ত ৬টি ব্যাংক বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। লভ্যাংশ ঘোষণা করায় এখন থেকে ব্যাংকগুলোর শেয়ার দর বাড়া-কমার কোনো সীমা থাকবে না।

বৃহস্পতিবার (২ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

ব্যাংকগুলো হলো- সাউথইস্ট ব্যাংক, এনআরবিসি ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, রূপালী ব্যাংক, সাউথ বাংলা অ্যাগ্রিকালচার ব্যাংক ও এনসিসি ব্যাংক।

সাউথইস্ট ব্যাংক পিএলসি

বিনিয়োগকারীদের ১০ শতাংশ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক কোম্পানি সাউথইস্ট ব্যাংক। এর মধ্যে ৬ শতাংশ নগদ এবং ৪ শতাংশ বোনাস লভ্যাংশ হিসেবে দেয়া হবে। গত ৩১ ডিসেম্বর সমাপ্ত হওয়া সর্বশেষ হিসাব বছরের জন্য শেয়ারধারীদের এই লভ্যাংশ দেয়া হবে।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ডিজিটাল প্ল্যাটফর্মে আগামী ১২ আগস্ট অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে চলতি বছরের ১০ জুন।

সমাপ্ত অর্থবছরে সহযোগী কোম্পানির আয়সহ ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় হয়েছে (কনস্যুলেটেড ইপিএস) হয়েছে ১ টাকা ৬৬ পয়সা। আগের অর্থবছরে সমন্বিত ইপিএস হয়েছিল ১ টাকা ৩৬ পয়সা (রিস্টেটেড)। আর গত বছর সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৪ টাকা ৯২ পয়সা।

এনআরবিসি ব্যাংক

এনআরবিসি ব্যাংক ২০২৩ সমাপ্ত হিসাব বছরে (জানুয়ারি-ডিসেম্বর) শেয়ারহোল্ডারদের জন্য ১১ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১৩ জুন ব্যাংকের ১১তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। ব্যাংকের লভ্যাংশের রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২১ মে। সভায় সমাপ্ত হিসাব বছরের বার্ষিক নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুমোদিত হয়।

আর্থিক বিবরণী অনুসারে, ২০২৩ সালের ডিসেম্বর শেষে সমন্বিতভাবে ব্যাংকের ইপিএস বেড়ে হয়েছে ২ টাকা ৪০ পয়সা। আগের বছর যা ছিল ২ টাকা ৩৩ পয়সা। এককভাবে ইপিএস ২ টাকা ১০ পয়সা থেকে বেড়ে দাঁড়িয়েছে ২ টাকা ২৩ পয়সায়। গত বছরের ডিসেম্বর শেষে সমন্বিত হিসেবে ব্যাংকটির ব্যালান্সশিটের আকার দাঁড়িয়েছে ২৭ হাজার ৪৩ কোটি ৩৮ লাখ টাকা। আগের বছরের ডিসেম্বরে যা ছিল ২৫ হাজার ৬২ কোটি ২০ লাখ টাকা।

এ ছাড়া সমন্বিতভাবে বছর শেষে ব্যাংকটির নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১ হাজার ৪৫৬ কোটি ৭ লাখ ৮৯ হাজার ৭৪২ টাকা। ২০২২ সালের ডিসেম্বরে যা ছিল ১ হাজার ৩২৭ কোটি ২ লাখ ৮৩ হাজার ৮৬২ টাকা। এককভাবে এনএভি হয়েছে ১ হাজার ৪১৮ কোটি ৪ লাখ ৪১ হাজার ৫০৪ টাকা। আগের বছরের ডিসেম্বরে ছিল ১ হাজার ২৯৩ কোটি ৫৩ লাখ ২০ হাজার ২১৩ টাকা। সমন্বিতভাবে শেয়ার প্রতি এনএভি দাঁড়িয়েছে ১৭ টাকা ৫৮ পয়সায়। আগের বছরের ডিসেম্বরে যা ছিল ১৬ টাকা ১ পয়সা। আর এককভাবে শেয়ারপ্রতি এনএভি দাঁড়িয়েছে ১৭ টাকা ১১ পয়সা। গত ২০২২ সালের ডিসেম্বরে যা ছিল ১৫ টাকা ৬১ পয়সা।

সভায় জানানো হয়, গত বছরে ব্যাংকটি তার নেটওয়ার্ক বিস্তার এবং ব্যাংকিং সেবার প্রসার ঘটিয়েছে। শাখা, উপশাখা ও বুথ মিলে সারা দেশে ১ হাজার ৬১৬টি স্থান থেকে সেবা দিচ্ছে এনআরবিসি ব্যাংক। ২০২৩ সালের ডিসেম্বরে ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১৪ হাজার ৫০৮ কোটি টাকা, যা আগের বছরের একই সময় ছিল ১৩ হাজার ৬১৭ কোটি টাকা। ২০২৩ সালের ডিসেম্বর শেষে আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৫৮ কোটি টাকা। ২০২৩ সালের চূড়ান্ত হিসেবে প্রভিশন সংরক্ষণ ও করপরবর্তী নিট মুনাফা দাঁড়িয়েছে ১৮৪ কোটি ৬৩ লাখ।

স্ট্যান্ডার্ড ব্যাংক পিএলসি

বিনিয়োগকারীদের ৫ শতাংশ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক কোম্পানি স্ট্যান্ডার্ড ব্যাংক। এরমধ্যে ২ দশমিক ৫০ শতাংশ নগদ লভ্যাংশ। বাকি ২ দশমিক ৫০ শতাংশ বোনাস।

আলোচিত বছরে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২৭ পয়সা। আগের বছর ব্যাংকটির ইপিএস ছিল ১ টাকা ০৩ পয়সা।

আগামী ২৯ জুলাই ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১১ জুন।

সাউথ বাংলা অ্যাগ্রিকালচার ব্যাংক

বিনিয়োগকারীদের ২ শতাংশ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক কোম্পানি সাউথ বাংলা অ্যাগ্রিকালচার ব্যাংক। সমাপ্ত অর্থবছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (কনস্যুলেটেড ইপিএস) হয়েছে ০.৬৬ টাকা। আগের অর্থবছরে ব্যাংকটির ৭২ পয়সা ইপিএস হয়েছিল।

সমাপ্ত বছরে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৩ টাকা ৫০ পয়সা।

আগামী ২২ জুন হাইব্রিড পদ্ধতিতে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৯ মে।

এনসিসি ব্যাংক পিএলসি

বিনিয়োগকারীদের ১২ শতাংশ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক কোম্পানি এনসিসি ব্যাংক। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির সমন্বিতভাবে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৭ পয়সা। আগের বছর একই সময় যার পরিমাণ ছিল ২ টাকা ৩৮ পয়সা।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির সমন্বিতভাবে শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ২১ টাকা ৮২ পয়সা। কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে আগামী ১ আগস্ট। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২ জুন।

রূপালী ব্যাংক

পুঁজিবাজারের ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি রূপালী ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ‘নো ডিভিডেন্ড’ বা লভ্যাংশ না দেয়ার ঘোষণা দিয়েছে। ২০২৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের (জানুয়ারি-ডিসেম্বর) নিরক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানির পরিচালনা পর্ষদ এ সিদ্ধান্ত নিয়েছে।

সমাপ্ত হিসাব বছরের কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১.৩৫ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা ছিল ০.৬১ টাকা। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৬.৯০ টাকা।


একুশে সংবাদ/ই.ন.প্র/জাহা

 

Link copied!