AB Bank
ঢাকা শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ডিসেম্বর পর্যন্ত রাজস্ব আদায় ১ লাখ ৬৫ হাজার কোটি টাকা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৭:০২ পিএম, ১২ ফেব্রুয়ারি, ২০২৪
ডিসেম্বর পর্যন্ত রাজস্ব আদায় ১ লাখ ৬৫ হাজার কোটি টাকা

২০২৩-২৪ অর্থবছরের গত ডিসেম্বর পর্যন্ত কর রাজস্ব লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৬৩০ কোটি টাকা, আর ঘাটতির পরিমাণ ২৩ হাজার ২২৭ দশমিক ১৯  কোটি টাকা।

সোমবার (১২ ডিসেম্বর) ডা. শামিল উদ্দিন আহমেদ শিমুল এমপির  এক লিখিত প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ তথ্য জানান। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ অধিবেশনে সভাপতিত্ব করছিলাম।

অর্থমন্ত্রী বলেন, চলতি অর্থ-বছরে (২০২৩-২৪) অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে (জাতীয় রাজস্ব বোর্ড অংশ) রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে চার লক্ষ ত্রিশ হাজার কোটি টাকা এবং স্ট্যাম্প শুল্ক বাবদ (অভ্যন্তরীণ সম্পদ বিভাগের নিজস্ব লক্ষ্যমাত্রা) তের হাজার ছয়শত ১৭ দশমিক ৫৭ কোটি টাকা। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের মোট রাজস্ব লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ৪ লক্ষ ৪৩ হাজার ছয়শত সতের দশমিক ৫৭ কোটি টাকা।

তিনি বলেন,  ২০২৩-২৪ অর্থ-বছরের গত ডিসেম্বর মাস পর্যন্ত লক্ষ্যমাত্রার ৮৭.৭০% শতাংশ অর্জিত হয়েছে।

সে হিসেবে চলতি অর্থবছরে (২০২৩-২৪ অর্থবছরের ডিসেম্বর ২০২৩ মাস পর্যন্ত) কর রাজস্ব আদায়ের পরিমান (জাতীয় রাজস্ব বোর্ড অংশ) এক লক্ষ পয়ষট্টি হাজার ছয়শত উনত্রিশ দশমিক সাত পাঁচ কোটি টাকা এবং স্ট্যাম্প ডিউটি খাতে গত ডিসেম্বর  পর্যন্ত এক হাজার ছয়শত ছাব্বিশ কোটি টাকা রাজস্ব আহরণ করা হয়েছে।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, বতর্মানে দেশে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত আয়কর রির্টান জমা দানকারীর সংখ্যা ৩৬ লাখ ৬২ হাজার ৮১ টি।


একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা
 

Link copied!