AB Bank
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রমজানে আট নিত্যপণ্যের আমদানিতে নূন্যতম মার্জিনে এলসি খোলার নির্দেশ


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৯:৩৭ পিএম, ১৭ জানুয়ারি, ২০২৪
রমজানে আট নিত্যপণ্যের আমদানিতে নূন্যতম মার্জিনে এলসি খোলার নির্দেশ

রমজান মাসে পণ্য সরবারহ ও বাজার স্বাভাবিক রাখতে আট পণ্য আমদানিতে নূন্যতম মার্জিনে ঋণপত্র খোলার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এসব পণ্য হলো- ভোজ্যতেল, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, চিনি এবং খেজুর। ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে শূন্য মার্জিনেও এসব পণ্যের এলসি খোলা যাবে।

বুধবার (১৭ জানুয়ারি) এ সংক্রান্ত একটি নির্দেশনা ব্যাংকগুলোতে পাঠানো হয়। আগামী ৩১ মার্চ পর্যন্ত এ সুবিধার আওতায় ঋণপত্র খোলা যাবে।

সাধারণত আমদানিকারকরা পণ্য দেশে আসার পর এলসি মূল্য পরিশোধ করেন। তবে আমদানি ঋণপত্র খোলার সময় গ্রাহককে ব্যাংকে পণ্য মূল্যের একটি অংশ অগ্রীম জমা দিতে হয়। যাকে এলসি মার্জিন বলে। এই মার্জিনের বিষয়টি নির্ধারিত হয় ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে। ব্যাংকের সঙ্গে গ্রাহকের দীর্ঘদিনের ব্যবসায়ীক সম্পর্ক থাকলে ন্যূনতম ১০ শতাংশ মার্জিনেও এলসি খোলা হয়।  

বাণিজ্যিক ব্যাংকগুলোকে দেয়া ওই নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক বলেছে, আসন্ন পবিত্র রমজান মাস উপলক্ষে নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যের চাহিদা বাড়ার প্রেক্ষিতে পণ্যগুলোর আমদানি সহজ করার মাধ্যমে মূল্য সহনীয় পর্যায়ে রাখা ও প্রয়োজনীয় সরবরাহ নিশ্চিত করতে ভোজ্যতেল, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, চিনি এবং খেজুর এর আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে সংরক্ষিত নগদ মার্জিনের হার ব্যাংকার-গ্রাহকের সম্পর্কের ন্যূনতম পর্যায়ে রাখার নির্দেশনা দেয়া হলো। অভ্যন্তরীণ বাজারে এসব নিত্যপণ্যের সরবরাহ নিশ্চিত করতে এলসি খোলার ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে। আগামী ৩১ মার্চ পর্যন্ত এ সুবিধা বলবৎ থাকবে।


একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

 

Link copied!