AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্ববাজারে চিনির দরপতন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৮:৪৩ পিএম, ৩০ ডিসেম্বর, ২০২৩
বিশ্ববাজারে চিনির দরপতন

আন্তর্জাতিক বাজারে চিনির ব্যাপক দরপতন ঘটেছে। শুক্রবার (২৯ ডিসেম্বর) ইন্টারন্যাশনাল কন্টিনেন্টাল এক্সচেঞ্জে (আইসিই) খাদ্যপণ্যটির দাম কমেছে ৫ শতাংশের বেশি। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম নাসডাকের এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, বিশ্বের বৃহত্তম উৎপাদক ব্রাজিলে রেকর্ড চিনি উৎপাদন হয়েছে। ফলে বিশ্ববাজারে সরবরাহ বৃদ্ধির সম্ভাবনা জোরালো হয়েছে। যে কারণে ভোগ্যপণ্যটির দর হ্রাস পেয়েছে।

আলোচ্য কার্যদিবসে আইসিই’তে আগামী মার্চের অপরিশোধিত চিনির সরবরাহ মূল্য নিম্নমুখী হয়েছে ৫ দশমিক ৪ শতাংশ। প্রতি পাউন্ডের দাম স্থির হয়েছে ২০ দশমিক ৫৮ সেন্টে। তবে দৈনিক ভিত্তিতে কমলেও বার্ষিক হিসাবে বেঞ্চমার্কটির দাম বেড়েছে। ২০২৩ সালে যে হার ৩ শতাংশ।  

একই কার্যদিবসে আসছে মার্চের সাদা চিনির দাম কমেছে ৪ দশমিক ২ শতাংশ। প্রতি মেট্রিক টনের দর নিষ্পত্তি হয়েছে ৫৯৬ ডলার ২০ সেন্টে। তবে বছরে বেঞ্চমার্কটির মূল্য বৃদ্ধি পেয়েছে ৭ দশমিক ৫ শতাংশ।

ব্রাজিলে চিনি উৎপাদন ২০২৩/২৪ অর্থবছরে বার্ষিক ২৭ দশমিক ৪ শতাংশ বৃদ্ধি পেয়ে রেকর্ড ৪৬ দশমিক ৮৮ মিলিয়ন টন হবে বলে আশা করা হচ্ছে। দেশটির সরকারি সংস্থা কোনাব জানায়, অনুকূল আবহাওয়ায় সেখানে খাদ্যপণ্যটির উৎপাদনে এই ঊর্ধ্বমুখিতা তৈরি হতে পারে।

তবে একই সময়ে বৈরি আবহাওয়ায় বিশ্বের আরেক বৃহৎ উৎপাদক ভারত ও থাই্ল্যান্ডে চিনি উৎপাদন কমেছে। ফলে ভোগ্যপণ্যটির বৈশ্বিক মূল্য চড়া থেকেছে।

Link copied!