AB Bank
ঢাকা শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সপ্তাহ ব্যবধানে কমলো সোনার দাম


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৭:৪২ পিএম, ৬ ডিসেম্বর, ২০২৩
সপ্তাহ ব্যবধানে কমলো সোনার দাম

গত সপ্তাহে দেশের ইতিহাসে সর্বোচ্চে উঠে যায় প্রতি ভরি সোনার দাম। তবে সপ্তাহ ব্যবধানে সোনার দাম কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সবচেয়ে ভালো মানের স্বর্ণের প্রতি ভরির দাম ১ হাজার ৭৪৯ টাকা কমিয়ে ১ লাখ ৮ হাজার ১২৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

বুধবার (৬ ডিসেম্বর) এক বিজ্ঞপ্তিতে বাজুস জানিয়েছে, বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) থেকে নতুন দাম কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবি সোনার (পিওর গোল্ড) দাম কমেছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের সোনার দাম পড়বে ১ লাখ ৮ হাজার ১২৫ টাকা। এ ছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম পড়বে ১ লাখ ৩ হাজার ২২৬ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৮৮ হাজার ৪৭১ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম ৭৩ হাজার ৭১৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে ২৯ নভেম্বর দেশের বাজারে সোনার ভরি ইতিহাসে সর্বোচ্চে উঠে যায়। সে সময়ে ২২ ক্যারেটের স্বর্ণের দাম নির্ধারণ করা ১ লাখ ৯ হাজার ৮৭৫ টাকা। এ ছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ লাখ ৪ হাজার ৮৫৯ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৮৯ হাজার ৯২৯ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম ৭৪ হাজার ৯৪১ টাকা নির্ধারণ করা হয়।

এর আগে ২৬ নভেম্বর ভরিতে ১ হাজার ৭৫০ টাকা বাড়িয়ে ২২ ক্যারেট এক ভরি সোনার দাম ১ লাখ ৮ হাজার ১২৫ টাকা নির্ধারণ করে বাজুস। এছাড়া ২১ ক্যারেটের সোনার ভরি ১ লাখ ৩ হাজার ২২৬ টাকা, ১৮ ক্যারেটের সোনার ভরি ৮৮ হাজার ৪৭১ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম নির্ধারণ করা হয়েছিল ৭৩ হাজার ৭১৬ টাকা।

নভেম্বর মাসে চার দফা বাড়ানো হয় সোনার দাম। তার আগে অক্টোবর মাসেও চার দফায় বাড়ানো হয়েছিল সোনার দাম। তার আগের মাস সেপ্টেম্বরেও ২ দফায় বাড়ানো হয় সোনার দাম।


একুশে সংবাদ/এএইচবি/জাহা 

Link copied!