ঢাকা শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

ব্র্যাক ব্যাংক-এ অনুষ্ঠিত হলো ‘অ্যানুয়াল রিস্ক কনফারেন্স ২০২২’


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:০১ পিএম, ১৮ অক্টোবর, ২০২২
ব্র্যাক ব্যাংক-এ অনুষ্ঠিত হলো ‘অ্যানুয়াল রিস্ক কনফারেন্স ২০২২’

প্রতিদিনের ব্যাংকিং কার্যক্রমের ঝুঁকিসমূহ চিহ্নিতকরণ এবং তা কার্যকরভাবে মোকাবেলার উপায় সম্পর্কে কর্মকর্তাদের সচেতন করতে ‘অ্যানুয়াল রিস্ক কনফারেন্স ২০২২’ সম্পন্ন করেছে ব্র্যাক ব্যাংক।

 

‍‍`বাংলাদেশ ব্যাংক রিস্ক ম্যানেজমেন্ট গাইডলাইন ফর ব্যাংক ২০১৮‍‍` এর আলোকে কর্মকর্তাদের ঝুঁকি ব্যবস্থাপনার কাঠামো সম্পর্কে জানাতে এবং ব্যাংকের কার্যক্রম ও অন্যান্য ঝুঁকি মোকাবেলায় সহায়তা করতে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।  

 

গত ১৫ অক্টোবর ঢাকায় ব্র্যাক ব্যাংক-এর প্রধান কার্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক-এর ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনের ডিরেক্টর মোঃ আব্দুল মান্নান। ব্র্যাক ব্যাংক-এর ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টর অ্যান্ড চেয়ারম্যান অব বোর্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটি সালেক আহমেদ আবুল মাসরুর সমাপনী বক্তব্য রাখেন।

 

অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংক-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিএফও এম মাসুদ রানা এফসিএ, ডেপুটি  ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিওও মোঃ সাব্বির হোসেন, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড ক্যামেলকো চৌধুরী মঈনুল ইসলাম, হেড অব রিটেইল ব্যাংকিং মো: মাহীয়ুল ইসলাম, হেড অব রিস্ক ম্যানেজমেন্ট ইউনিট খালেদ বিন কামাল-সহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক-এর ইনডিপেন্ডেন্ট ডিরেক্টর অ্যান্ড চেয়ারম্যান অব অডিট কমিটি তৌহিদ শিপার রফিকুজ্জামান ‘পোর্টফোলিও রিস্ক ম্যানেজমেন্ট’ শীর্ষক একটি সেশন পরিচালনা করেন।

 

ব্যাংকের ঝুঁকি ব্যবস্থাপনার বিভিন্ন দিক সম্পর্কে পৃথক পৃথক সেশন পরিচালনা করেন বাংলাদেশ ব্যাংক-এর ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনের জয়েন্ট ডিরেক্টর মোঃ লুৎফুল হায়দার পাশা ও জয়েন্ট ডিরেক্টর এস এম খালেদ আবদুল্লাহ এবং ব্র্যাক ব্যাংক-এর হেড অব ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট অ্যান্ড অ্যাক্টিং চিফ রিস্ক অফিসার আহমেদ রশীদ জয়।  

 

ব্রাঞ্চ ম্যানেজার এবং ব্রাঞ্চ অপারেশন ম্যানেজার সহ ৮০০ জনেরও বেশি কর্মকর্তা সরাসরি ও ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠিত সম্মেলনে অংশ নেন।

 

ব্র্যাক ব্যাংক-এর হেড অব ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট অ্যান্ড অ্যাক্টিং চিফ রিস্ক অফিসার আহমেদ রশীদ জয় এই উদ্যোগের বিষয়ে মন্তব্য করতে গিয়ে বলেন, “ব্যাংকগুলো প্রায়শই দৈনন্দিন ব্যাংকিং কার্যক্রমে অনেক ঝুঁকির সম্মুখীন হয়। সেগুলো দক্ষভাবে মোকাবেলার জন্য আমাদের কর্মকর্তাদের ঝুঁকি ব্যবস্থাপনার বিষয়ে সক্ষম করে তুলতে হবে। আমরা মনে করি, ঝুঁকি মোকাবেলায় এই ধরনের নলেজ শেয়ারিং সেশন আয়োজনের মাধ্যমে কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধি করা জরুরি। আমরা এই সম্মেলনের আয়োজন করেছি বিশেষত ফ্রন্টলাইন কর্মকর্তাদের জন্য, যারা সরাসরি ঝুঁকির সম্মুখীন হয়। আশা করি, আমাদের কর্মকর্তারা সম্মেলন থেকে ঝুঁকি ব্যবস্থাপনার বিষয়ে অর্জিত জ্ঞান নিজ নিজ কর্মক্ষেত্রে কাজে লাগাবেন।”  

 

তিনি আরও বলেন, “একটি মূল্যবোধ-ভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে, ব্যাংকের মধ্যে সুশাসন নিশ্চিত করতে কর্মকর্তাদের ঝুঁকি ব্যবস্থাপনার জ্ঞান প্রদান করে থাকে ব্র্যাক ব্যাংক। ঝুঁকি ব্যবস্থাপনার ক্ষেত্রে নীতি সহায়তা ও দিকনির্দেশনা প্রদানের জন্য আমরা বাংলাদেশ ব্যাংককে ধন্যবাদ জানাই। বাংলাদেশ ব্যাংক-এর নির্দেশনায় কর্মকর্তাদের ঝুঁকি ব্যবস্থাপনার সক্ষমতা বাড়ানোর জন্য আমরা বিভিন্ন নলেজ-শেয়ারিং সেশনের আয়োজন অব্যাহত রাখবো।”  

 

একুশে সংবাদ/প্রে.রি/এসএপি