ঢাকা রবিবার, ০৫ ডিসেম্বর, ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

প্রথম ঘণ্টায় মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১২:৩৭ পিএম, ২৩ নভেম্বর, ২০২১
প্রথম ঘণ্টায় মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা

আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবস। লেনদেনের প্রথম ঘণ্টায় মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে শেয়ারবাজারে। সেই সঙ্গে বেশির ভাগ প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় রয়েছে। তবে কিছুটা ধীরগতি দেখা যাচ্ছে লেনদেনে।

প্রথম ঘণ্টার লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স ২০ পয়েন্ট বেড়েছে। আর লেনদেন হয়েছে সাড়ে তিনশ কোটি টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেনে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স ১৬ পয়েন্ট কমে যায়।

তবে অল্প সময়ের মধ্যেই সূচক ঘুরে দাঁড়ায়। লেনদেনে অংশ নেওয়া একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়তে থাকে। যা লেনদেনের প্রথম ঘণ্টাজুড়েই অব্যাহত থাকে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১১টা ৬ মিনিটে ডিএসই’র প্রধান সূচক ডিএসই-এক্স আগের তুলনায় ১৩ পয়েন্ট বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ৫ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট কমেছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২০২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯১টির। আর ৫২টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৩৭৮ কোটি ১৫ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩০ পয়েন্ট বেড়েছে সিএএসপিআই সার্বিক সূচক। লেনদেন হয়েছে ১৭ কোটি ৮৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১৬৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭৮টির, কমেছে ৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।


একুশে সংবাদ/জা/তাশা