AB Bank
ঢাকা শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সিলেট অঞ্চলে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,সিলেট
০৫:০৭ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪
সিলেট অঞ্চলে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা

দেশের অন্য জেলাগুলোর মতো সিলেটে অসহ্য গরমে জনজীবন বিপর্যস্ত। আবহাওয়ার পূর্বাভাসে জানা যায়, সম্ভাব্য ভারি বৃষ্টিপাতের প্রভাবে ফসলের ক্ষতি হতে পারে। এ জন্য হাওর অঞ্চলে ৮০ শতাংশ পরিপক্ব বোরো ধান কাটার পরামর্শ দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। রোববার ২৮ এপ্রিল গণমাধ্যমে পাঠানো এক জরুরি বিজ্ঞপ্তিতে এ পরামর্শ দেয়া হয়েছে।

এতে বলা হয়, আগামী ৩ মে থেকে বাংলাদেশের উত্তর-পূর্ব হাওর অঞ্চলের (সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া ও নেত্রকোনো) অনেক জায়গায় ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

এমন অবস্থায় হাওর অঞ্চলে ভারি বৃষ্টিপাতের ক্ষতিকর প্রভাব থেকে দন্ডায়মান ফসল রক্ষার জন্য নিম্নলিখিত পরামর্শগুলো দেয়া হলো- বোরো ধান ৮০ শতাংশ পরিপক্ব হয়ে গেলে দ্রুত সংগ্রহ করে নিরাপদ ও শুকনো জায়গায় রাখুন। দ্রুত পরিপক্ক সবজি সংগ্রহ করুন। নিষ্কাশন নালা পরিষ্কার রাখুন যেন ধানের জমিতে পানি জমে না থাকতে পারে। জমির আইল উঁচু করে দিন। ফসলের জমি থেকে অতিরিক্ত পানি সরিয়ে ফেলার ব্যবস্থা রাখুন। সেচ, সার ও বালাইনাশক প্রদান থেকে বিরত থাকুন। বৃষ্টিপাতের পর বালাইনাশক প্রয়োগ করুন। কলা ও অন্যান্য ফসল এবং সবজির জন্য খুঁটির ব্যবস্থা করুন।
একুশে সংবাদ/ এসএডি

Link copied!