AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

একদিনে সড়কে ঝরলো ২২ প্রাণ


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৯:১২ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪
একদিনে সড়কে ঝরলো ২২ প্রাণ

ঈদ শেষে কর্মস্থলে ফেরা মানুষসহ নারী-শিশু মিলিয়ে সারা দেশে একদিনে সড়কে ঝরলো ২২ প্রাণ। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন আরও প্রায় ৪০ জন। এর মধ্যে বেশ ক’জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। নিহতদের মাঝে নারী-শিশুসহ ১ জন বিদেশি ছাত্রী রয়েছে। ফরিদপুরের কানাইপুর এলাকায় বাস ও পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের পাঁচজনসহ ১৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত পাঁচজন। আহতদের আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে ঢাকা-খুলনা মহাসড়কের কানাইপুরের এ্যাবলুম রেস্টুরেন্টের সামনে এ দুর্ঘটনা ঘটে। এদিন ময়মনসিংহের তারাকান্দায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নারীসহ দুই যাত্রী নিহত ও আহত হয়েছে অন্তত ২৫ জন। সকাল সাড়ে ৭টার দিকে উপজেলার কোদলধর এলাকার হিমালয় পেট্রোল পাম্পের পাশে এ দুর্ঘটনা ঘটে। এছাড়াও গতকাল সড়ক দুর্ঘটনায় শেরপুরে এরশাদ আলী নামে মসজিদের এক ইমামের মৃত্যু হয়েছে। অপরদিকে গোপালগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় এক বৃদ্ধ নিহত হয়েছেন বলে জানা গেছে।

একই পরিবারের নিহত পাঁচজনের মধ্যে ফরিদপুরের বোয়ালমারীর বেজিডাঙ্গা গ্রামের রফিক মোল্লা ৩৫, তার স্ত্রী সুমি বেগম ২৩, দুই ছেলে- রুহান মোল্লা ৬, হাবিব মোল্লা ৩ ও রফিক মোল্লার মা। রফিক ঢাকায় একটি সরকারি অফিসে লিফটম্যান হিসেবে কর্মরত ছিলেন। ঈদের ছুটি শেষ করে তিনি মা, স্ত্রী ও দুই ছেলেকে নিয়ে পিকআপ ভ্যানে করে ঢাকায় ফিরছিলেন। ফরিদপুরের করিমপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি সালাউদ্দিন চৌধুরী হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন,‘সড়ক দুর্ঘটনায় ঘটনাস্থলে ১১ জন নিহত হয়েছেন। বাকিরা পরে মারা যান। প্রত্যক্ষদর্শী মোশাররফ হোসেন বলেন, ‘ইউনিক পরিবহনের একটি বাস যাত্রী নিয়ে ঢাকা থেকে যশোরের দিকে যাচ্ছিল আর পিকআপ ভ্যানটি আলফাডাঙ্গা ও বোয়ালমারী থেকে ফরিদপুর শহরের দিকে আসছিল। হঠাৎ শব্দ পেয়ে রাস্তায় দৌড়ে এসে এই মর্মান্তিক দুর্ঘটনা দেখতে পাই। তিনি বলেন, ‘প্রাথমিকভাবে জানতে পেরেছি, নিহত ও আহতদের বাড়ি বোয়ালমারী ও আলফাডাঙ্গা উপজেলায়।

অপরদিকে ময়মনসিংহের তারাকান্দায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নারীসহ দুই যাত্রী নিহত ও আহত হয়েছে অন্তত ২৫ জন। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৭টার দিকে উপজেলার কোদলধর এলাকার হিমালয় পেট্রোল পাম্পের পাশে এ দুর্ঘটনা ঘটে। তারাকান্দা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি ওয়াজেদ আলী বিষয়টি নিশ্চিত করেছেন। তাৎক্ষণিকভাবে নিহত দুইজনের নামপরিচয় জানা যায়নি। তিনি বলেন,‘শেরপুর-ময়মনসিংহ সড়কে তারাকান্দার কোদালধর এলাকায় ঢাকা থেকে আসা শেরপুরগামী ও শেরপুর থেকে ঢাকাগামী আরেকটি বাসের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে যাত্রীবাহী দুইটি বাস খাদে পড়ে যায়। এ সময় ঘটনাস্থলেই নারীসহ দুই যাত্রী নিহত হন। খবর পেয়ে থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে মরদেহ উদ্ধার করে এবং রেকার দিয়ে খাদে পড়া বাস দুটি উদ্ধারের কাজ শুরু করেছে। বাসের নিচে আরও মরদেহ চাপা পড়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এদিকে আহতদের উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানান ওসি।

এছাড়াও গতকাল সড়ক দুর্ঘটনায় শেরপুরে এরশাদ আলী নামে মসজিদের এক ইমামের মৃত্যু হয়েছে। ঢাকা-শেরপুর মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। পুলিশ জানায়, সকাল সাড়ে ৭টার দিকে শেরপুর থেকে ঢাকাগামী একটি দ্রুতগতির বাস ঢাকা-শেরপুর মহাসড়কের হাওরা আমতলা জামে মসজিদের ইমাম এরশাদ আলীকে চাপা দিয়ে পালিয়ে যায়। এতে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মরদেহ উদ্ধার করে। শেরপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি এমদাদুল হক জানান, পালিয়ে যাওয়া বাসটি জব্দের চেষ্টা চলছে। এ ঘটনায় পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

অপরদিকে গোপালগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় এক বৃদ্ধ ও ঝালকাঠিতে ট্রাকচাপায় আবুল কালাম ৫০ নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে জানা গেছে। মঙ্গলবার সকালে কোটালীপাড়া উপজেলার মাঝবাড়ি এলাকায় এক বৃদ্ধ নিহত হয়। নিহতের নাম আলিম বিশ্বাস (৬২)। তিনি ওই উপজেলার বর্ষাপাড়া গ্রামের বাসিন্দা। বিষয়টি নিশ্চিত করেছেন কোটালীপাড়া থানার অফিসার ইনচার্জ  মো. ফিরোজ আলম। তিনি জানান, বৃদ্ধ আলিম বিশ্বাস কোটালীপাড়া উপজেলার মাঝবাড়ি এলাকায় গোপালগঞ্জ-কোটালীপাড়া সড়ক পার হচ্ছিলেন। এসময় দ্রুতগামী একটি মোটরসাইকেল চাপা দিলে তিনি আহত হন। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে কোটালীপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। ঝালকাঠিতে ট্রাকচাপায় আবুল কালাম ৫০ নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তিনি ঝালকাঠির নেছারাবাদ দরবার শরীফের খাদেম ছিলেন। মঙ্গলবার সকালে বরিশাল-খুলনা আঞ্চলিক মহাসড়কে বাসন্ডা সেতুর সামনে এ দুর্ঘটনা ঘটে।নিহত আবুল কালাম জেলার রাজাপুর উপজেলার উত্তর তাড়াবুনিয়া গ্রামের সেকেন্দার আলীর ছেলে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, সকালে নেছারাবাদ দরবার শরীফের ফান্ডে টাকা তোলার জন্য সড়কের পাশে বসা ছিলেন খাদেম আবুল কালাম। এসময় বরিশাল থেকে পিরোজপুরগামী একটি ট্রাক সড়কের পাশে গিয়ে খাদেম আবুল কালামকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়।

ঝালকাঠির অতিরিক্ত পুলিশ সুপার মো. মহিতুল ইসলাম বলেন, মাদরাসার খাদেমকে চাপা দিয়ে ট্রাকটি পালিয়ে যায়। মরদেহ ময়না তদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। গতকাল মঙ্গলবার ভোরে আকিব হাসান নামে এক জনের মৃত্যু হয়। এর আগে নাটোরের বড়াইগ্রাম পৌরশহরের কালীবাড়ি এলাকায় সোমবার মধ্যরাত সাড়ে ১২টার দিকে দুর্ঘটনা ঘটে। নিহত আকিব হাসান বড়াইগ্রাম পৌরসভার বাটরা গোপালপুর এলাকার আব্দুল খালেকের ছেলে ও পাইলট উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র।  

বড়াইগ্রাম থানার অফিসার ইনচার্জ শফিউল আযম খাঁন জানান, উপজেলার ধামানিয়াপাড়ায় বোনের বাড়িতে বিয়ের অনুষ্ঠানে গিয়ে সৌখিনতা বশে তারা মোটরসাইকেল নিয়ে ঘুরতে বের হয় এবং এই দুর্ঘটনার শিকার হয়। তাদেরকে প্রথমে বড়াইগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং অবস্থার অবনতি হলে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে একজনের মৃত্যু হয়। আহত দুই জনের অবস্থা এখনও আশঙ্কাজনক। জামালপুরের মেলান্দহে ইজিবাইকের নিচে চাপা পড়ে আয়াত নামে ৮ বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। মঙ্গলবার বেলা সাড়ে ১১ টার দিকে উপজেলার মালঞ্চ বাজারের জামালপুর-দেওয়ানগঞ্জ আঞ্চলিক মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। জানা গেছে, নিহত শিশু আয়াত মালঞ্চ দক্ষিণপাড় এলাকার আমির হামজার ছেলে।
আয়াতের স্বজনেরা জানান, জামালপুর শহর থেকে মেলান্দহগামী একটি ইজিবাইক মালঞ্চ বাজারের পৌঁছালে সড়কে হঠাৎ করেই শিশুটি চলে আসে। এ সময় দ্রুতগামী ইজিবাইকটি ব্রেক করলে ইজিবাইকটি উল্টে শিশুটির উপরে পড়ে। পরে আহত শিশুকে উদ্ধার করে জামালপুর জেনারেল হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করে।

এ বিষয়ে মেলান্দহ থানার উপপরিদর্শক (এসআই) মো. রফিক মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, ‍‍`আমরা ঘটনাস্থলে এসে অটোরিকশা বা শিশুটির মরদেহ কিছুই পাইনি। তবে আমরা ঘটনাস্থলেই রয়েছি। আমরা শুনেছি একটি অটোরিকশা নিচে পড়ে শিশুটির মৃত্যু হয়েছে। এছাড়াও চট্টগ্রাম নগরের পতেঙ্গা থানা এলাকায় আউটার রিং রোডে পাজেরো গাড়ি উল্টে এক বিদেশি ছাত্রী নিহত হয়েছেন। ১৫ এপ্রিল দিবাগত রাত সাড়ে ১২টার দিকে চরপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এতে পাজেরো গাড়িতে থাকা আরও দুজন আহত হয়েছেন। তাদের চট্টগ্রামের বেসরকারি মা ও শিশু হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় হতাহতদের বিস্তারিত পরিচয় জানা যায়নি।পুলিশ জানায়, সোমবার  রাতে আউটার রিং রোডে পাজেরো গাড়ির চাক্কা পাংচার হয়ে যায়। এতে সড়ক বিভাজকের সঙ্গে ধাক্কা লেগে গাড়িটি উল্টে যায়। এসময় গাড়িটিতে থাকা একজন ঘটনাস্থলে নিহত হয়। একই সঙ্গে আহত হন আরও দুজন। পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কবিরুল ইসলাম  বলেন, নিহত ছাত্রী বিদেশি। খোঁজ নিয়ে জানা গেছে, তিনি লাউসের নাগরিক ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের শিক্ষার্থী। তবে আহত দুজন বাংলাদেশি।

 

একুশে সংবাদ/হ.ক.প্র/জাহা

 

Link copied!