AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আমতলীতে সূর্যমুখীর বাম্পার ফলন


Ekushey Sangbad
আমতলী উপজেলা প্রতিনিধি, বরগুনা
০২:১৭ পিএম, ৪ এপ্রিল, ২০২৪
আমতলীতে সূর্যমুখীর বাম্পার ফলন

বরগুনার আমতলীতে সূর্যমুখী ফুলের হাসি ফুটে উঠেছে উপজেলার গ্রামগুলোতে। আবহাওয়া এখন পর্যন্ত অনুকূলে থাকায় কৃষকরা সূর্যমুখী ফুলের ভালো ফলনের আশা করছেন। বর্তমানে সূর্যমুখীর অধিকাংশ গাছেই ফুল ফুটেছে। আমতলী উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, এ বছর আমতলী উপজেলায় ৩৭০ হেক্টর জমিতে সূর্যমূখীর চাষ হয়েছে ।


জলবায়ূ পরিবর্তন মোকাবেলায় খরা প্রবন ও লবনাক্ত এলাকায় টেকসই ফসল ব্যবস্থা উদ্ভাবনে আধুনিক জাতের তৈল বীজ উৎপাদনের উপর কৃষি, জলবায়ু ট্রাস্ট ও পরিবেশে মন্ত্রনালয় বৈপ্লবিক সফলতা পেতে কাজ করেছে।সূর্যমুখী ফুল দেখতে অনেকটা সূর্যের মত এবং সূর্যের দিকে মুখ করে থাকে বলে এর নামকরন করা হয়েছে সূর্যমুখীর ।


এই ফুলের আয়ুকাল ৯০ থেকে ১০০ দিন। অল্প দিনের মধ্যে ফলন আসে। সূর্যমুখীর ফুলে বীজ হয়। এই বীজ থেকে পুষ্টিকর তৈল এবং ভুসি হাঁস মুরগী ও মাছের খাবার হিসেবে ব্যবহৃত হয়। নির্ভেজাল পুষ্টিগুণ সমৃদ্ধ এ তেল স্বাস্থ্যের জন্য উপকারী। কৃষকরা নিজেদের তেলের চাহিদা মিটিয়ে তেল ও বীজ বিক্রি করছে। এক মণ বীজ যন্ত্রে মাড়াই করে ১৬ থেকে ১৮ লিটার তৈল
পাচ্ছেন কৃষকরা। 


আমতলী উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা গেছে, উপজেলার বিভিন্ন গ্রামে সুর্যমুখীর ৭০টি প্রদর্শনীর মাধ্যমেও সূর্যমুখী ফুলের চাষ করেছেন কৃষকরা। ১০০০ কৃষককে সুর্যখীর বিজ সার ও নগদ অর্থও দেওয়া হয়েছে। 

আঠারগাছিয়া গ্রামের কৃষক তৌফিক বলেন, গত বছর অন্যের কাছ থেকে সূর্যমুখী ফুলে বীজ নিয়ে অল্প পরিমাণ জমিতে সূর্যমুখী ফুলের চাষ করে আমি অনেক লাভবান হয়েছি। তাই চলতি মৌসুমে কৃষি অফিসের সহযোগিতায় ১২০ শতাংশ জমিতে সূর্যমুখী ফুলের চাষ করেছি। এটি খুবই লাভজনক একটি ফসল। আমতলী উপজেলার হলদিয়া, চাওড়া, আঠারোগাছিয়া, আমতলী সদর ও আড়পাঙ্গাশিয়া ইউনিয়নে ব্যপক সূর্যমুখীর চাষ করেছে কৃষকরা। আমতলী সদর, চাওড়া, হলদিয়া, আঠারোগাছিয়া, গুলিশাখালী ও আড়পাঙ্গাশিয়া ঘুরে দেখাগেছে, একটু সমতল ও উচু জমিতে সূর্যমুখীর ফুলের চাষ করেছে কৃষকরা।

আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. ঈসা বলেন, বেশি লাভজনক ফসল সূর্যমুখী। আশা করি এ বৎসর বাম্পার ফলন হবে। জলবায়ূ পরিবর্তন মোকাবেলায় সূর্যমুখী চাষে কৃষকদের উৎসাহী করে ৭০ টি প্রদর্শনী করা হয়েছে। ওই সকল প্রদর্শনী করা কৃষকদের বীজ ও সার বিতরন করা হয়। আমরা কৃষকদের লাভজনক ফসল সূর্যমুখী, আবাদ করার জন্য পরামর্শ
দিচ্ছি।

 


একুশে সংবাদ/বিএইচ

Link copied!